বিশ্বব্যাংক আয়োজিত অনুস্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকাশিত: ৪:৪৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২৯, ২০২৩

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীকে বহনকারী ইউনাইটেড এয়ারলাইনসের একটি কমার্শিয়াল ফ্লাইট শুক্রবার, ২৮ এপ্রিল বিকেল ৩টা ৩৫ মিনিটে (স্থানীয় সময়) ওয়াশিংটন ডিসির ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সোমবার বিশ্বব্যাংকের সদর দপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতে সংস্থার প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে একটি চিত্র প্রদর্শনী উদ্বোধন করবেন। এছাড়া, এ উপলক্ষে, বাংলাদেশ ও বিশ্বব্যাংকের অংশীদারিত্বের পঞ্চাশ বছরের ভাবনা শীর্ষক একটি সেমিনারেরও আয়োজন করা হয়েছে। সেখানে প্রধানমন্ত্রীর বিশ্বব্যাংকের বোর্ড মেম্বারদের সাথে বৈঠকের কথা রয়েছে। মধ্যাহ্নভোজেও অংশ নিবেন তিনি।

প্রধানমন্ত্রীর এই সফর এবং বিশ্বব্যাংক-বাংলাদেশ সম্পর্ক প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন শুক্রবার মিডিয়াকে বলেন, “বাংলাদেশ বিশ্বব্যাংকের একটি মডেল।… ওয়ার্ল্ড ব্যাংক আমাদের উন্নয়নের সহযোগী। ওয়ার্ল্ড ব্যাংক আমাদের নিয়ে গর্বিত, আমরাও ওয়ার্ল্ড ব্যাংককে নিয়ে গর্বিত।”

বিশ্বব্যাংকের অনুষ্ঠানের আগে শনিবার বিকেলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মঙ্গলবার তিনি ইউএস চেম্বার অফ কমার্স অফিস পরিদর্শন করবেন । সেখানে সিনিয়র এক্সিকিউটিভসদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন। ইউএস চেম্বার অফ কমার্সের সভাপতি এবং সিইও সুজানা ক্লার্ক সৌজন্য সাক্ষাৎ করবেন। একটি উচ্চ পর্যায়ের এক্সিকিউটিভ গোলটেবিল বৈঠকও অনুষ্ঠিত হবে।

এছাড়াও মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশী কমিউনিটি কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার তিনি লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করবেন।