সীমান্তে বন্দুকের নিয়ন্ত্রণ ও আগ্নেয়াস্ত্রের গতিবিধি শনাক্ত করতে সম্মত হয়েছে কানাডা এবং যুক্তরাষ্ট্র।

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক ঃ সীমান্তে বন্দুকের নিয়ন্ত্রণ ও আগ্নেয়াস্ত্রের গতিবিধি শনাক্ত করতে সম্মত হয়েছে কানাডা এবং যুক্তরাষ্ট্র। শুক্রবার উভয় দেশের কর্মকর্তারা বলেছেন, বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত আগ্নেয়াস্ত্রের বাজার থেকে উত্তরের দেশটিতে হ্যান্ডগানের চোরাচালান বন্ধ করার প্রচেষ্টা হিসেবে পদক্ষেপ নিচ্ছে প্রতিবেশি দুই দেশ।

কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিসিনো এবং যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রী আলেয়ান্দ্রো মায়োরকাস বলেছেন, এ বিষয়ে তারা অটোয়াতে চারটি চুক্তি স্বাক্ষর করেছে, যার লক্ষ্য আন্তঃসীমান্ত অপরাধ মোকাবেলা করা।

মেন্ডিসিনো বলেন, “কানাডা এবং যুক্তরাষ্ট্র বন্দুক সহিংসতা কমানোর লক্ষ্যে, দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে। আমাদের লক্ষ্য অবৈধ বন্দুকের সন্ধানে আরও অগ্রগতি অর্জন করা, যাতে আমরা অপরাধীদের এবং সংগঠিত অপরাধী নেটওয়ার্কগুলিকে নজরদারিতে রাখতে পারি।”

কানাডার বর্ডার সার্ভিসেস এজেন্সি (সিবিএসএ) যুক্তরাষ্ট্রের ব্যুরো অফ অ্যালকোহল, টোব্যাকো, আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরক (এটিএফ) কে সীমান্তে জব্দ করা বন্দুকগুলি কে কে কিনেছে, এবং সেগুলি আগে অপরাধে ব্যবহৃত হয়েছিল কিনা, তা খতিয়ে দেখতে সহযোগিতা করবে৷

প্রকাশ্যে কথা বলার জন্য অনুমোদিত নয়, এমন একটি সরকারী সূত্র জানিয়েছে, সিবিএসএ-এর পরিসংখ্যান অনুসারে, গত বছর, সীমান্তে ১,১০১ টি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে।

কারা কারা বন্দুক কিনছে, বিক্রি করার সময় তার সিরিয়াল নম্বরগুলো রেকর্ড করার জন্য আগ্নেয়াস্ত্র বিক্রেতাদের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে করে পরবর্তীতে অবৈধভাবে বা পাচার করা আগ্নেয়াস্ত্রের ক্রেতাদের তদন্ত ও বিচার করা সহজতর হবে।

এ সময় যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড উপস্থিত ছিলেন। তিনি বলেন, “বন্দুক সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ে তথ্য উপাত্ত আদান-প্রদান নিঃসন্দেহে একটি শক্তিশালী হাতিয়ার।”

আগে কানাডায় বন্দুক শনাক্তকরণ পদ্ধতি বেশ অসামঞ্জস্যপূর্ণ ছিল। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ, ফেডারেল এজেন্সি থেকে ২০১৯ সালের তথ্য অনুসারে, কানাডা অপরাধের সাথে জড়িত বন্দুকের মাত্র ৬% থেকে ১০% সনাক্ত করতে পেরেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার বন্দুক সহিংসতা মোকাবেলায়, গত বছর নতুন একটি আইন প্রবর্তন করে, যার মধ্যে হ্যান্ডগান বিক্রির উপর স্থগিতাদেশ এবং বৃহৎ ক্ষমতার ম্যাগাজিন বিক্রির উপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত রয়েছে।