ফিলিস্তিনের পশ্চিমতীরের নাবলুসে ৩ জন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, মে ৫, ২০২৩
আন্তর্জাতিক প্রতিবেদক : ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা চরমে পৌছেছে। ফিলিস্তিনি জনগণের উপর দিন দিন বেড়েই চলছে দখলদার ইসরায়েলের নির্যাতন। এবার ফিলিস্তিনের তিন নাগরিককে হত্যা করল ইসরায়েলি সৈন্যরা।
হতাহতের ঘটনাটি ঘটেছে দখলকৃত পশ্চিমতীরের নাবলুসে। ৩ জন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এ ঘটনায় আহত হয়েছেন আরো চারজন। বৃহস্পতিবার (৩ মে) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।
নিহত ৩ জনের মধ্যে দুজনের দেহ গুলিতে ক্ষতবিক্ষত হয়ে গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ‘দুজন শহীদের দেহের আকৃতি পুরোপুরি বিকৃত হয়ে গেছে। এ কারণে তাদের শনাক্ত করার বিষয়টি কঠিন হয়ে গেছে।’
নিহতরা এক ব্রিটিশ-ইসরায়েলি মা ও তার দুই মেয়েকে গুলি করে হত্যা করেছিল বলে দাবি করেছিল ইসরায়েল। এই অভিযোগের ভিত্তিতে ইসরায়েলের সেনাবাহিনী নাবলুসে কথিত অভিযান চালাচ্ছে।
প্রসঙ্গত, গত ৭ এপ্রিল পশ্চিমতীরে ইসরায়েলিদের অবৈধ বসতি হামরায় বন্দুকধারীর গুলিতে মা-মেয়েসহ তিনজন নিহত হন। ওই সময় পবিত্র আল-আকসা মসজিদের ভেতর ফিলিস্তিনি মুসল্লিদের সঙ্গে ইসরায়েলি দখলদার বাহিনীর সংঘর্ষ হয়েছিল। এর জেরে ইসরায়েলিদের ওপর হামলার ঘটনা ঘটেছিল।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার সকালে নাবলুসে অভিযানে চালায় তারা। সেখানে এ ৩ জনের সঙ্গে প্রচণ্ড গোলাগুলি হয়। তারা জানিয়েছে নিহতরা হলেন হাসান কাতনানি, মোয়াজ মারসি এবং ইব্রাহিম হুরা।
তবে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এখনো নিহতদের নাম পরিচয় প্রকাশ করেনি। দখলকৃত পশ্চিমতীরের নাবলুসে প্রায় প্রতি রাতে অভিযানে আসে ইসরায়েলি সেনারা। এ কারণে প্রতিদিনই কেউ না কেউ গুলিতে প্রাণ হারাচ্ছেন।
উল্লেখ্য, সম্প্রতি ইসরায়েলের কারাগারে বন্দি অবস্থায় মারা যান আমরণ অনশনকারী এক ফিলিস্তিনি নাগরিক। এই মৃত্যুকে কেন্দ্র করে ইসরায়েলে বিভিন্ন হামলা চালায় হামাস। পরবর্তীতে ফিলিস্তিনিদের শান্তির জন্য যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে উভয়পক্ষ। এরই মধ্যে ফিলিস্তিনে হামলা চালায় ইসরায়েল সেনাবাহিনী।