বাংলাদেশ সরকারকে তিন প্রকল্পের জন্য ৩০.৩ কোটি ডলার ঋণ দিচ্ছে ফ্রান্স।

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৩
স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সরকারকে তিন প্রকল্পের জন্য ৩০.৩ কোটি ডলার ঋণ দিচ্ছে ফ্রান্স। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ৩ হাজার ২৪২ কোটি টাকা (প্রতি ডলার ১০৭ টাকা ধরে)।
রোববার (২৫ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
ইআরডি জানায়, আরামদায়ক, ব্যয় সাশ্রয়ী, পরিবেশবান্ধব, আধুনিক, টেকসই ও নিরাপদ নগর পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে দ্রুতগতিতে এগিয়ে চলেছে গাজীপুর-টঙ্গী-উত্তরা-বিমানবন্দর করিডোরে ২০ কিলোমিটার বিআরটি (বাস র‌্যাপিড ট্রানজিট) লাইন নির্মাণের কাজ। এই রুটে চলাচলের জন্য আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে কেনা হবে ৫০টি আর্টিকুলেটেড বাস। এসব গাড়ি কখনো মাটি ঘেঁষে আবারও কখনো এলিভেটেড সড়কে চলাচল করবে। এ র‌্যাপিড ট্রানজিট চালু হলে দুর্ভোগের ঢাকা-গাজীপুর সড়ক মাত্র ৪০ মিনিটেই পাড়ি দেওয়া যাবে। আর এ রুটে বাস মিলবে দেড় থেকে তিন মিনিট পরপর। এই চলমান প্রকল্পসহ তিন প্রকল্পে ৩০.৩ কোটি টাকা ঋণ দিচ্ছে ফ্রান্স। ইতোমধ্যে বাংলাদেশ সরকার ও ফ্রান্সের মধ্যে ঋণ চুক্তি সই হয়েছে।
মূলত ‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট’, ‘চট্টগ্রাম মেট্রোপলিটন স্যুয়ারেজ প্রজেক্ট ফর নর্থ ক্যাচমেন্ট’ ও ‘ বাংলাদেশ ইনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন প্রকল্পের জন্য এই ঋণচুক্তি সই হয়।
বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান ও ফরাসি সরকারের অর্থায়নকারী সংস্থা জেন্সি ফ্রান্সিস ডি ডেভলপমেন্টের (এএফডি) পক্ষে কান্ট্রি ডিরেক্টর বেনিওইট ক্যাসেট ঋণ চুক্তিতে সই করেন। প্রকল্প তিনটির মূল উদ্দেশ্য হলো গাজীপুর হতে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০ দশমিক ৫০ কিলোমিটার বাস র‌্যাপিড ট্রানজিট অবকাঠামো নির্মাণ করে দ্রুত নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা প্রবর্তন করা।
চট্টগ্রাম মহানগরীর উত্তর-পশ্চিম অংশে অবস্থিত উত্তর কাট্টলী ক্যাচমেন্ট এলাকার জন্য পয়ঃনিষ্কাশন অবকাঠামো নির্মাণ এবং বাংলাদেশ ব্যাংকের আওতায় একটি জ্বালানি-দক্ষ, স্বল্প কার্বন নির্গমন ও জলবায়ুসহনশীল কাঠামোর জন্য গ্রিন ক্রেডিট গ্যারান্টি ফান্ডের জন্য বিনিয়োগ সুবিধা সম্প্রসারণ করা।
২০১২ সাল থেকে বাংলাদেশে এএফডি কার্যক্রম শুরু করে। এটি হলো একটি দ্বিপাক্ষিক উন্নয়ন সংস্থা যা ফরাসি সরকারের পক্ষে উন্নয়ন সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। নগর উন্নয়ন, বিদ্যুৎ, সবুজ শক্তি, কর্পোরেট এবং সামাজিক দায়বদ্ধতা সংশ্লিষ্ট প্রকল্পগুলোতে আর্থিক সহায়তা দিয়ে থাকে সংস্থাটি।