বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন-এর কাছে পরিচয়পত্র পেশ করেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের নতুন রাষ্ট্রদূত রেতো রেংগলি।

প্রকাশিত: ১০:১২ পূর্বাহ্ণ, জুলাই ১৮, ২০২৩

স্টাফ রিপোর্টার :: ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের নতুন রাষ্ট্রদূত রেতো রেংগলি সোমবার (১৭ জুলাই) বঙ্গভবনে  রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন-এর কাছে পরিচয়পত্র পেশ করেছেন। এসময় রাষ্ট্রদূত রেংগলি বলেন, “গত পাঁচ দশকে দুই দেশের মধ্যে একটি দৃঢ় এবং বৈচিত্র্যপূর্ণ অংশীদারিত্ব গড়ে উঠেছে।” এই দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার ও প্রসারিত করার লক্ষ্যে কাজ করে যাবেন বলে তিনি জানান।

উল্লেখ্য, গত বছর সুইজারল্যান্ড ও বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করেছে। বার্ষিক একশ কোটি ডরারের বেশি দ্বিপক্ষীয় বাণিজ্য রয়েছে দুই দেশের মধ্যে। বাংলাদেশের গুরুত্বপূর্ণ খাতে সুইজারল্যান্ডের বিনিয়োগকারীদের উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে।

এছাড়া, সুইজারল্যান্ডের চলমান উন্নয়ন সহযোগিতা কর্মসূচিগুলোর লক্ষ্য হলো, অনুন্নত দেশ থেকে বাংলাদেশের টেকসই উত্তরণে সহায়তা করা। আর সুইজারল্যান্ডের মানবিক সহায়তা দ্বিপক্ষীয় সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ উপাদান, যার ধারাবাহিকতায় রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় সুইজারল্যান্ড বাংলাদেশকে সহায়তা করে যাচ্ছে।

বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে, রেংগলি, তাইওয়ানে তার দেশের ট্রেড অফিসের পরিচালক এবং হংকং ও এডিনবরা-তে সুইজারল্যান্ডের কনসাল জেনারেলের দায়িত্ব পালন করেছেন।