ময়মনসিংহের গৌরীপুরে ব্র্যাক এনজিও`এর উদ্যোগে স্বপ্ন সারথি দলের প্রশিক্ষণ অনুষ্ঠিত।

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২৩

 

দিলীপ কুমার দাস ময়মনসিংহ।

“দ্যা ড্রিমার” মানে যে স্বপ্ন দেখে- এই স্লোগান নিয়ে বুধবার বিকালে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শালিহর গ্রামে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইন সুরক্ষা কর্মসূচির উদ্যোগে বাল্যবিবাহ ঝুঁকিতে থাকা ২৫জন কিশোরী নিয়ে স্বপ্নসারথি দলের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি কর্তৃক পরিচালিত গ্রামীণ সংগঠন পল্লীসমাজ সভায় স্থানীয় জহিরুল ইসলামের বাড়িতে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ পরিচালনা করেন ব্র্যাক গৌরীপুর সেল্ফ অফিসার মো: মানিক মিয়া। এসময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস।

অনুষ্ঠানে বাংলাদেশের বর্তমান বাল্যবিয়ের অবস্থা, বাল্যবিয়ের কারণ এবং বাল্যবিয়ের ফলে সমস্যা সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়।

এতে,আরো জানানো হয় উপজেলার ৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এগুলো হচ্ছে বোকাইনগর, রামগোপালপুর, ২ নং গৌরীপুর ইউনিয়ন ও গৌরীপুর পৌরসভা। এগুলোর মধ্যে ১০টি গ্রামে খানা জরিপের মাধ্যমে ১৩ থেকে ১৭ বছর বয়সী ২৫ জন করে প্রতিটি গ্রামে কিশোরীদের খুঁজে বের করে স্বপ্নসারথি দল গঠন করা হয়। এই কিশোরীদের বিভিন্ন সচেতনতা ও দক্ষতা মূলক সভা/সেশন/প্রশিক্ষনের মাধ্যমে আত্মবিশ্বাসী করে তোলা হবে। যাতে করে তারা নিজেদের বাল্যবিয়ে বন্ধ করতে পারে।

স্বপ্নসারথী দল অনুষ্ঠান শেষে উপস্থিত সকলেই নিজেরা বাল্য বিয়ে করবে না এবং তাদের গ্রামকে বাল্যবিয়ে মুক্ত রাখবে মর্মে শপথ নেয়।