কপিরাইট আইনে কাইনেটিক নেটওয়ার্কের বিরুদ্ধে শাফিনের মামলা

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৩
শাফিন আহমেদ
নিজস্ব প্রতিবেদন

অনুমতি ছাড়া শতাধিক গান বাণিজ্যিকভাবে প্রচার করার অভিযোগে কপিরাইট আইনে কাইনেটিক নেটওয়ার্ক লিমিটেডের ব্যবস্থাপক ও পরিচালকের বিরুদ্ধে বিরুদ্ধে মামলা করেছেন কণ্ঠশিল্পী মো. শাফিন আহমেদ। মামলায় আসামি করা হয়েছে কাইনেটিক নেটওয়ার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশিকুন নবী ও পরিচালক আশিফুন নবীকে।

বিষয়টি  নিশ্চিত করেছেন শাফিন আহমেদ নিজেই। তিনি বলেন, আমার গান আমি নিজেই ইউটিউবে আপলোদ দিতে পারি না বা কোনো প্ল্যাটফরমে প্রকাশ করতে পারি না।

একাধিকবার আমি তাদেরকে ইমেইলের মাধ্যমে জানিয়েছি। কিন্তু তারা আমার কথা কর্ণপাত করেনি। 

সোমবার ঢাকার মহানগর দায়রা জজ আদালতে এই মামলা দায়ের করেন শাফিন আহমেদ। তিনি আদালতে হাজির হয়ে জবানবন্দি দেন।পরে বিচারক মো. আছাদুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে আগামী ৫ নভেম্বর তাঁদের আদালতে হাজির হতে সমন জারি করেন।

 

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপি) তাপস কুমার পাল। তিনি বলেন, ‘অনুমতি ছাড়া গান প্রচারের অভিযোগে শাফিন আহমেদ কপিরাইট আইনে ৭১/৮২/৯১ ধারায় মামলা করেছেন।’

মামলার অভিযোগে বলা হয়েছে, কণ্ঠশিল্পী মো. শাফিন আহমেদের গাওয়া শতাধিক গান অনুমতি ছাড়া বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, যেমন—ইউটিউব, আমাজন, আই টিউনস, অ্যাপল মিউজিক প্রচার করে অপরাধ করেছেন।

শাফিন আহমেদ   বলেন, ‘আমার গান তারা ২০১৫ সাল থেকে বাণিজ্যিকভাবে ব্যবহার করে আসছে। আমি কোনো টাকা পয়সা তাদের কাছে পাই না। উল্টো আমি যদি কোনো গান সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো প্ল্যাটফরমে তুলি তাহলে স্ট্রাইক খেয়ে যাই। আমার গান আমি ব্যবহার করতে পারছি না। আমি ইমেইলে যোগাযোগ করেছি ।তারা সাড়া দেইনি। বাধ্য হয়ে আমাকে আইনের সহায়তা নিতে হয়েছে।’
 

শাফিন জানান মাইলসের পুরো ক্যাটালগ কাইনেটিক নেটওয়ার্ক লিমিটেডে তাদের কাছে আটকে রেখেছে। যেখানে আমার কোনোটার সুর, কোনোটার কণ্ঠ, কোনোটার লিরিকস বা কম্পোজিশন রয়েছে।