খালেদা জিয়ার মুক্তির দাবিতে আইনজীবীদের পদযাত্রা

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

বিদেশে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা ও তার মুক্তির দাবিতে পদযাত্রা করেছেন সুপ্রিম কোর্টের বিএনপিপন্থী ও সরকারবিরোধী আইনজীবীরা। ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) ব্যানারে রবিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিম কোর্ট এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।

সরকার তথা আওয়ামী বিরোধী রাজনৈতিক আন্দোলনকে সামনে রেখে সুপ্রিম কোর্টে সম্প্রতি ইউএলএফ’র আত্মপ্রকাশ হয়। এর নেতৃত্বে রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী।

সংগঠনটি আত্মপ্রকাশের পর কিছুদিন আলাদা কর্মসূচি পালন করলেও সংগঠনটির নেতাকর্মীরা এখন বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সঙ্গে মিলে কর্মসূচি পালন করছে।

রবিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে প্রথমে জড়ো হন বিএনপিপন্থী ও সরকারবিরোধী আইনজীবীরা। পরে সেখান থেকেই তারা পদযাত্রা করেন। পদযাত্রাটি সুপ্রিম কোর্টের মাজার গেট দিয়ে বের হয়ে মূল রাস্তা ধরে বার কাউন্সিল গেট পর্যন্ত যায়।

সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন আইনজীবী নেতাকর্মীরা।সমাবেশে জয়নুল আবেদীন বলেন, ‘এই সরকার গণতন্ত্র হত্যা করেছে। বিচার বিভাগের স্বাধীনতা হত্যা করেছে। আজ প্রধানমন্ত্রী বলছেন স্যাংশনে (মার্কিন ভিসা নিষেধাজ্ঞা) ভয় পান না।

কিন্তু আমরা দেশের মানুষ লজ্জা পাই।’প্রধানমন্ত্রকে উদ্দেশ্য করে এ বিএনপি নেতা বলেন, ‘অক্টোবরের মধ্যে আপনাকে বিদায় নিতে হবে। আপনি যত তাড়াতাড়ি দেশে এসে পদত্যাগ করবেন দেশের জন্য ততোই মঙ্গলজনক হবে।’ জয়নাল আবেদীন খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার দাবি জানান।

গণফোরাম নেতা সুব্রত চৌধুরী বলেন, ‘শেখ হাসিনার অধীনে দেশে কোনো নির্বাচন হবে না।

খালেদা জিয়াকে মুক্ত করেই দেশে স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন হবে। দয়া করে ক্ষমতা ছেড়ে দেন। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেন। অন্যথায় আইনজীবী জনতা সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাবে।’বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘বেগম খালেদা জিয়া এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য আবেদন করা কথা বলে তামাশা করা হচ্ছে।’

সমাবেশে আরো বক্তব্য রাখেন, সুপ্রিম কোর্ট বার এডহক কমিটির আহ্বায়ক মহসিন রশিদ, ইউএলএফের নেতা জগলুল হায়দার আফ্রিক, কেএম জাবির, সমন্বয়ক গাজী কামরুল ইসলাম সজল, সৈয়দ মামুন মাহবুব প্রমুখ।