গ্লোবাল গেটওয়ে ফোরাম ২০২৩-এ যোগ দিতে বেলজিয়ামের ব্রাসেলস সফর করবেন প্রধানমন্ত্রী ।

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২৩

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্লোবাল গেটওয়ে ফোরাম ২০২৩-এ যোগ দিতে এ মাসের শেষের দিকে বেলজিয়ামের ব্রাসেলস সফর করবেন।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী ২৪ অক্টোবর ব্রাসেলস পৌঁছাবেনা এবং ২৭ অক্টোবর দেশে ফিরবেন।

তিনি বলেন, ফোরামের সাইডলাইনে ইউরোপীয় দেশগুলোর নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করবেন শেখ হাসিনা।

আব্দুল মোমেন আরও ইঙ্গিত দেন, অনেক দেশ বাংলাদেশের কাছে তাদের পণ্য বিক্রির প্রস্তাব নিয়ে আসতে পারে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন সম্প্রতি জি-২০ সম্মেলনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রী ইউরোপীয় কমিশনের সভাপতির সঙ্গে বৈঠক করবেন কি না- জানতে চাইলে আব্দুল মোমেন জানান, তিনি এখনো জানেন না।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গ্লোবাল গেটওয়ে ফোরাম অনুষ্ঠিত হবে ২৫-২৬ অক্টোবর। দুই দিনব্যাপী এ আলোচনায় অংশ নিতে ইউরোপীয় ইউনিয়ন (ই্ইউ), বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি, বেসরকারি খাত, সুশীল সমাজ, নেতৃস্থানীয় চিন্তাবিদ, অর্থায়নকারী প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে একত্রিত করছে গ্লোবাল গেটওয়ে ফোরাম।

ইইউ গ্লোবাল গেটওয়ে কৌশল পরিবহন ও সরবরাহ চেইন, গ্রিন এনার্জি, আধুনিক টেলিযোগাযোগ, শিক্ষা ও গবেষণার একটি বৈশ্বিক নেটওয়ার্কে সরকারি ও বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করে বিশ্বের দেশ এবং অঞ্চলগুলোকে সংযুক্ত করে। একই সঙ্গে টেকসই উন্নয়ন ও ইউরোপীয় মূল্যবোধের ওপর জোর দেয়। যেমন-সুশাসন, স্বচ্ছতা ও সমান অংশীদারত্ব।

গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্দেশ্য হলো সরকারি ও বেসরকারি খাতের চ্যালেঞ্জ, সর্বোত্তম অনুশীলন এবং অভিজ্ঞতাসহ অবকাঠামোতে বিশ্বব্যাপী বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বিতর্কের জন্য নেতাদের একত্র করা।

ফোরামে গ্রিন এনার্জি স্থানান্তর এবং সবুজ হাইড্রোজেন; শিক্ষা ও গবেষণা; ক্রিটিকাল কাঁচামাল; পরিবহন করিডোর; স্বাস্থ্য পণ্য উৎপাদন এবং ডিজিটাল অবকাঠামো থিমের ওপর ফোকাস করা হবে। এটি গ্লোবাল অবকাঠামো ও বিনিয়োগের জন্য জি৭ অংশীদারত্ব প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্মও তৈরি করবে।