পায়ুপথে সোনা পাচারের সময় শাহজালালে যাত্রী আটক

প্রকাশিত: ৬:০৮ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২৩
নিজস্ব প্রতিনিধি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে শুল্ক ফাঁকি দিয়ে পায়ুপথে করে সোনা পাচারের সময় মো. সুমন হোসেন (৪৩) নামের এক ব্যক্তিকে আটক করা হয়েছে। এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এবং জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) যৌথ অভিযানে তিন কেজি ২৩১ গ্রাম সোনাসহ সুমন নামের ওই  যাত্রীকে আটক করা হয়।

উদ্ধারকৃত সোনার আনুমানিক মূল্য তিন কোটি ২০ লাখ টাকা। এই সোনা পাচারে সফল হলে চুক্তিমতে ওই যাত্রীর ৭০ হাজার টাকা পাওয়ার কথা ছিল।

আজ রবিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক। 

তিনি জানান, শনিবার বিকেল ৫টায় বিমানবন্দরের কনকোর্স হলের সামনে থেকে তাঁকে আটক করা হয়। সুমনের বাড়ি মুন্সীগঞ্জ সদরে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এপিবিএন এবং এনএসআইয়ের একটি যৌথ দল শারজাহ থেকে আগত যাত্রী সুমনকে আটক করে।

এয়ার অ্যারাবিয়ার একটি ফ্লাইটে তিনি শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরে অবতরণের পর সব কার্যক্রম শেষে সুমন কাস্টমস গ্রিন চ্যানেল অতিক্রম করলে আভিযানিক দল কনকোর্স হলের সামনে থেকে তাঁকে আটক করে। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সুমন স্বীকার করেন তাঁর পায়ুপথে সোনা রয়েছে। তাঁকে কাস্টমসের বডি স্ক্যানারে স্ক্যান করানো হলে তাঁর কথার সত্যতা পাওয়া যায়।

পরে তাঁর দেহের কোন অংশে সোনা লুকানো আছে তা নিশ্চিত হতে সুমনকে উত্তরা ১ নম্বর সেক্টরের জাহান আরা ক্লিনিকে এক্স-রে করাতে নেওয়া হয়। এক্স-রে করার পর তাঁর পায়ুপথ ও তলপেটে স্বর্ণের অবস্থান সম্পর্কে নিশ্চিত করেন চিকিৎসক। এরপর তাঁকে বিমানবন্দরে নিয়ে আসা হয়। পরে সুমন মোট ১৩টি ডিম্বাকৃতি গোল্ড প্যাকেট বের করেন। প্যাকেটগুলো নীল রঙের প্লাস্টিকে মোড়ানো ছিল।
জানা যায়, ওজন করা হলে প্রতিটি প্যাকেটে ২৩২ গ্রাম করে মোট তিন কেজি ১৬ গ্রাম সোনা পাওয়া যায়। এ ছাড়াও সুমনের সঙ্গে থাকা আরো একটি গোল্ডবার (১১৬ গ্রাম) এবং ৯৯ গ্রাম স্বর্ণালংকারসহ মোট তিন কেজি ২৩১ গ্রাম সোনা উদ্ধার করা হয়। সোনার আমদানি ও শুল্ক পরিশোধের কোনো রসিদ সুমন দেখাতে পারেননি। তিনি স্বীকার করেছেন, সোনা পাচারকারী চক্রের যোগসাজশে সোনা পাচারের চেষ্টা করছিলেন।

সুমনকে বিস্তারিত জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, শারজাহপ্রবাসী মিজান ও আনোয়ার অর্থের বিনিময়ে তাঁকে এই সোনা পাচারের জন্য প্রস্তাব দেন। এতে তিনি রাজি হন এবং বিশেষ কৌশলে এ সোনা নিজের দেহে বহন করে বাংলাদেশে নিয়ে আসেন। এ কাজে সফল হলে তার ৭০ হাজার টাকা পাওয়ার কথা ছিল।

ব্যাগেজ সুবিধা ব্যবহার করে পণ্য আমদানির জন্য সুমন নিয়মিত বিদেশে যাওয়া-আসা করতেন। তাঁর বিরুদ্ধে বিমানবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউল হক।