এক দফা আন্দোলনকে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ বললেন আমীর খসরু

প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩
নিজস্ব প্রতিনিধি

এক দফা আন্দোলনে মরণপণ লড়াইয়ের জন্য নেতাকর্মীরা প্রস্তুতি নিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘আমাদের এই আন্দোলন ক্ষমতার লড়াই না, দেশটাকে বাঁচানোর লড়াই, বাংলাদেশটাকে মুক্ত করার লড়াই। মুক্তিযুদ্ধের পর এটা দ্বিতীয় মুক্তিযুদ্ধ চলছে। এটাকে মাথা রেখে জনগণ আজকে রাস্তায় নেমেছে।

এটার সফল সমাপ্তির জন্য জীবন দিতে হয়…আমি মনে করি, আমাদের নেতাকর্মীরা সেই পথে এসে পৌঁছেছে।’আজ শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তে বাংলাদেশ পেশাজীবী অধিকার পরিষদের উদ্যোগে ‘নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনই জাতীয় সংকট উত্তরণের উপায়’ শীর্ষক আলোচনাসভায় তিনি এই মন্তব্য করেন।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য উদ্ধৃতি করে আমীর খসরু বলেন, ‘আমাদের এই সংগ্রাম ৩৬ দলের ইস্যু নয়, এটা ১৮ কোটি মানুষের মুক্তির সংগ্রামের ইস্যু। এটাকে মাথায় রেখে আমরা ৩১ দফা দিয়েছি।

দেশকে আবার পুনর্গঠন করার জন্য, বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা সবাই মিলে ৩১ দফা দিয়েছি। আমাদের নেতা তারেক রহমান সাহেব বলেছেন, আগামী নির্বাচনে জয়ী হলে আজকে যারা দেশকে মুক্ত করার আন্দোলন করছে সবাই নিয়ে আমরা জাতীয় সরকার গঠন করব।’ 

‘কারণ উনি বলেছেন, জাতি যে ক্রান্তি লগ্নে, জাতি যে গর্তের মধ্যে পড়েছে এই জাতিকে যদি উদ্ধার করতে হয় বিএনপি একা সরকার গঠন করে এর সমাধান দিতে পারবে না। এখানে জাতীয় ঐক্যের দরকার আছে।

জাতীয় ঐক্যের মধ্য দিয়ে আগে দেশকে বাঁচাতে হবে’, বলেন তিনি। 

দেশে গত ১৫ বছর ‘ভোট চুরির প্রকল্প’ করে সরকার ‘অবৈধভাবে’ ক্ষমতায় থাকার বিষয়গুলো তুলে ধরে তিনি বলেন, এবার আর এটা হতে দেওয়া হবে না। জনগণ এক হয়েছে, আন্তর্জাতিক গণতান্ত্রিক বিশ্ব এক হয়েছে। এবার আর সরকারের রক্ষা নেই।

সংগঠনের সভাপতি জাফর মাহমুদের সভাপতিত্বে ও সদস্যসচিব নিজাম উদ্দিনের সঞ্চালনায় আলোচনাসভায় বাংলাদেশ গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর, নৈতিক সমাজের সভাপতি অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আমসা আমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক লুতফুর রহমান প্রমুখ বক্তব্য দেন।