ভৈরবে রেল দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ভৈরবে ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১০ লাখ টাকা ও আহতদের পাঁচ লাখ টাকা হারে ক্ষতিপূরণ প্রদান এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, ‘রেল খাতে বড় বড় মেগাপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে। শতাধিক প্রকল্পে লাখোকোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

কিন্তু ঝুঁকিপূর্ণ রেললাইন ও সেতু সংস্কার না করা, সিগন্যালিং পদ্ধতি আধুনিকায়ন না হওয়ায়, মেয়াদোত্তীর্ণ ঝুঁকিপূর্ণ লোকোমোটিভ ও কোচের ব্যবহারের কারণে রেলপথ দিন দিন বিপজ্জনক হয়ে উঠছে।’ 

সরকার রেলকে গণমুখী করার মানসে লাখোকোটি টাকা বিনিয়োগ করছে। অথচ পরিচালনার অদক্ষতায়, স্বল্প খরচে ঝুঁকিপূর্ণ রেললাইন ও সেতু সংস্কার না করা, মেয়াদোত্তীর্ণ কোচ মেরামত, দক্ষ জনবল তৈরির মতো ছোট ছোট যাত্রীবান্ধব প্রকল্পে রেল কর্তৃপক্ষ বিনিয়োগে আগ্রহী হচ্ছে না। ফলে নিরাপদ ও সাশ্রয়ী রেলপথ দিনদিন  ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল হয়ে উঠছে।

একের পর এক ভয়াবহ দুর্ঘটনা ঘটছে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের তথ্য মতে, ২০২১ সালে ৪০২টি ছোট-বড় রেল দুর্ঘটনায় ৩৯৬ জন নিহত ও ১৩৪ জন আহত হয়েছে। ২০২২ সালে ৬০৬টি ছোট-বড় রেল দুর্ঘটনায় ৫৫০ জন নিহত ২০১ জন আহত হয়েছে। 

বিবৃতিতে জরুরি ভিত্তিতে এই ঘটনায় দায়ী ব্যক্তিদের আইনের মুখোমুখি করা এবং রেলপথ নিরাপদ ও ঝুঁকিমুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।