সরকারের উন্নয়ন প্রচার প্রান্তিক পর্যায়েও

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে সারা দেশে উন্নয়নের চিত্র প্রচার করবে সরকার। এ জন্য নেওয়া ‘প্রান্তিক পর্যায়ে উন্নয়ন প্রচার’ প্রকল্পের আওতায় থাকবে ‘উন্নয়ন অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য বাংলাদেশ’ শীর্ষক একটি আউটরিচ কর্মসূচি। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন গণযোগাযোগ অধিদপ্তর এ কর্মসূচি বাস্তবায়ন করবে। তবে কাজ দেওয়ার ক্ষেত্রে কোনো দরপত্র ডাকা হবে না।

সরাসরি পদ্ধতিতে এ সেবা কিনবে সরকার। 

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা গেছে, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারে নিয়োজিত রয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

এবার আরো থাকছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। তারা দেশের ৪৯২টি উপজেলায় ১৩২ কোটি টাকা ব্যয়ে একটি করে এলইডি ডিসপ্লে বসানোর কাজে যুক্ত। 

আলাদাভাবে পরিকল্পনা মন্ত্রণালয় ‘বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ড প্রদর্শন’ প্রকল্পের আওতায় ২০২০ সাল থেকে এলইডি ডিসপ্লের মাধ্যমে ১৯ জেলায় উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নতুন করে উন্নয়ন প্রচারের জন্য আরেক প্রকল্প হাতে নেয় এক বছর আগে।

সবার অঙ্ক যোগ করলে এ কাজে ব্যয় ৩০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। 

জানা যায়, এ প্রচার কর্মসূচিতে গ্রামীণ পর্যায়ে ছবি প্রদর্শনী, নারীদের নিয়ে সমাবেশ, ফেসবুক ও টেলিভিশনে ভিডিও কনটেন্ট প্রচার করা হবে।