রণবীরের কঠোর পরিশ্রম ও শারীরিক রূপান্তরে ‘সুপারহিট’ অ্যানিমেল

প্রকাশিত: ১০:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২৩
অ্যানিমেল

বিনোদন ডেস্ক

বেশ কয়েক বছর ধরেই নিজের ছায়া হয়ে ছিলেন বলিউড অভিনেতা রণবীর কাপুর। তাঁর সর্বশেষ বেশ কয়েকটি চলচ্চিত্র আশানুরূপ সাফল্য পায়নি। একদিকে নেপোটিজম বিতর্ক, অন্যদিকে একের পর এক ব্যর্থতায় রীতিমতো নিজের ছন্দ হারিয়ে ফেলেছিলেন এই অভিনেতা। তবে ছন্দে ফেরার জন্য মুখিয়ে ছিলেন রণবীর।

আর ফিরলেনও। তবে এমন ধামাকাদার প্রত্যাবর্তন হয়তো রণবীর ভক্তরাও আশা করেননি। ‘অ্যানিমেল’ দিয়ে রণবীর শুধু নিজের ছন্দেই ফিরলেন না, কাঁপিয়ে দিলেন ভারতীয় সিনেমার বক্স অফিসও। মুক্তির মাত্র আট দিনেই সুপারহিট তকমা পেয়ে গেছে ‘অ্যানিমেল’।
 

১ ডিসেম্বর মুক্তি পেয়েছে রণবীরের ‘অ্যানিমেল’। মুক্তির পর থেকেই সিনেমাটি রীতিমতো সুনামির গতিতে ছুটে চলেছে। প্রথম দিন বিশ্বব্যাপী ১১৬ কোটি আয়ের পাশাপাশি দুর্দান্ত আলোচনায় উঠে আসে রণবীর। অভিনেতার অভিনয় প্রশংসিত হয় দর্শক ও সমালোচক মহলে।

সিনেমাটিতে বেশ কয়েকটি ভিন্ন লুকে দেখা গেছে রণবীরকে। কখনো কলেজ জীবনের দুরন্ত যুবক, কখনো একজন কঠোর প্রেমিক। কখনো বাবার প্রতি ভালোবাসায় বুঁদ হয়ে থাকা সন্তান। আর সিনেমার মূল চরিত্রে হিসেবে ধুন্ধুমার অ্যাকশন লুক। এক চলচ্চিত্রে এত ভিন্ন লুক প্রতিষ্ঠার জন্য কম পরিশ্রম করতে হয়নি এই অভিনেতাকে।
নিজেকে সম্পূর্ণ উজাড় করেই দিয়েছেন তিনি। 

1

তাঁর লম্বা চুল থেকে শুরু করে সিক্স-প্যাক অ্যাবস, কখনো আবার বেরিয়ে আসা চর্বিযুক্ত পেট, এটা স্পষ্ট যে রণবীরের ফিটনেস আর শরীর নিয়ে ভাঙা গড়ার এই প্রচেষ্টা সিনেমাটির সাফল্যে বিশাল ভূমিকা রেখেছে। আর রণবীরের এই শারীরিক গঠন ও পরিবর্তনে যার ভূমিকায় সবচেয়ে বেশি, তিনি রণবীরের ফিটনেস কোচ।
সম্প্রতি রণবীরের ফিটনেস কোচ শিবোহাম সামাজিক মাধ্যমে রণবীরের ট্রেনিং ও ফিটনেস প্রসঙ্গে একটি পোস্ট করেছেন, যেখানে তিনি লিখেছেন, ‘পর্দার আড়ালে যে কঠোর পরিশ্রম হয়, তা খুব কম লোকই জানে। ১০০ ঘণ্টার প্রস্তুতি, শৃঙ্খলা এবং ধারাবাহিকতা এবং কখনো হাল না ছেড়ে দেওয়ার শক্তিশালী চ্যাম্পিয়ন মানসিকতাই সমস্ত পার্থক্য তৈরি করে, চূড়ান্ত ফলাফল নির্ধারণ করে।’

এর আগে নিউজ ১৮-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে শিবোহাম বলেছিলেন, ‘রণবীর এর আগেও ওজন বাড়িয়েছে এবং সঞ্জুর জন্যও বাল্ক আপ করেছে। কিন্তু এখানে ‘অ্যানিমেল’-এে তাকে কিছুটা ভয় দেখাতে হয়েছিল এবং সে জন্য বাল্কিংয়ের ধরনটি খুব আলাদা ছিল। তাকে বেশ কিছুটা বৃদ্ধি করতে হয়েছে নিজের শরীর এবং এটিই ছিল পূর্বশর্ত। তবে সে কঠোর পরিশ্রম করেছে।’

1

সম্প্রতি ‘অ্যানিমেল’-এ রণবীরের বডি ট্রান্সফরমেশনের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যাতে দেখা যাচ্ছে, কিভাবে অভিনেতাকে ‘অ্যানিমেল’ লুকে সেট করা হচ্ছে। দুর্দান্ত পরিশ্রম ও ফিটনেস পর্বের পরে কিছুটা প্রযুক্তিরও সাহায্য নেওয়া হয়েছে রণবীরের লুক পারফক্টে আকারে আনতে। বিশেষ করে কৃত্রিম পেট ধারণ করা এবং তাঁর চরিত্রের বার্ধক্যগত দৃশ্যের জন্য কড়া মেকআপ, বলতে গেলে অভিনেতাকে বাড়তি অনেক পরিশ্রমই করতে হয়েছে। তবে সেই কষ্ট সম্পূর্ণরূপেই সফল ছিল রণবীরের জন্য। পর্দায় দুর্দান্তভাবে নিজের চরিত্রটি ফুটিয়ে তুলেছেন অভিনেতা। যেন এই চরিত্রটি শুধু তাঁর জন্যই লেখা!

এদিকে মুক্তির অষ্টম দিনেই বিশ্বব্যাপী ৬০০ কোটি আয় করে নিয়েছে ‘অ্যানিমেল’। বাণিজ্য ওয়েবসাইট স্যাকনিল্কের প্রতিবেদন অনুসারে, মুক্তির অষ্টম দিনে রণবীর কাপুর অভিনীত ‘অ্যানিমেল’ ভারতে ২২.৯৫ কোটি রুপি সংগ্রহ করেছে। যার ফলে সিনেমাটির মোট আয় দাঁড়িয়েছে ৩৬০.৫৩ কোটি।

‘অ্যানিমেল’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর। তাঁর বাবার ভূমিকায় রয়েছেন অনিল কাপুর। স্ত্রীর ভূমিকায় রাশ্মিকা মান্দানা। খলনায়ক হিসেবে অভিনয় করেছেন ববি দেওল। গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন শক্তি কাপুর ও তৃপ্তি দিমরি।