নাটকের সিন্ডিকেট ভাঙতে যা করছেন এই পরিচালক

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২৩
নাটকের দৃশ্য নওবা ও পার্থ

বিনোদন প্রতিবেদক

প্রকাশ্যে না হলেও নাটক বা চলচ্চিত্র নির্মাণে একটা সিন্ডিকেট আছে বলে অনেকের ধারণা। পছন্দের অভিনয়শিল্পী ছাড়া কাজ করেন না অনেকেই। তাই এসব সিন্ডিকেটের বিরুদ্ধে এবার নতুন উদ্যোগ নিলেন এক তরুণ নির্মাতা। তিনি রুবেল আনুশ।

নতুন অভিনয়শিল্পীদের নিয়ে কাজ শুরু করেছেন তিনি। এরইমধ্যে তাদের নিয়ে তিনটি নাটক নির্মাণও করেছেন। যার দুটি প্রচার হয়েছে দেশের প্রথমসারির টেলিভিশন চ্যানেল এনটিভিতে। 

সিন্ডিকেট প্রথা ভাঙা প্রসঙ্গে এই নির্মাতা বলেন,‘আমি বেশ কয়েক বছর ধরেই এই মাধ্যমে কাজ করি।

কাজ করতে গিয়ে যেটা দেখলাম একজন নায়ককে নিয়ে তার পছন্দের নায়িকাকে নিতে হয়। আবার পছন্দের ডিওপিকে নিতে হয়। সবার সঙ্গে আবার ডেটও মেলাতে হয় আমাকে। কয়েকটা কাজে এরকম অভিজ্ঞতা হয়েছে।
বাধ্য হয়ে একেবারে নতুন শিল্পীদের নিয়ে কাজ শুরু করেছি।’ 

তবে এজন্য তিনি কৃতজ্ঞতা জানান টিভি চ্যানেলকে। তাদের আন্তরিকতা ও সহযোগিতার কারণেই এটা সম্ভব হয়েছে। যে দুজন অভিনয়শিল্পী নিয়ে রুবেল আনুশ এগিয়ে যাচ্ছেন তারা হলেন পার্থ শেখ ও নওবা হোসাইন। এরইমধ্যে তাদের নিয়ে নির্মাণ করা ‘সালিশ’ ও ‘বুনোহাঁস’ নামে দুটি নাটক নির্মাণ করে প্রচার করেছেন।

প্রচারের অপেক্ষায় আছে ‘মেঘফুল’ নাটকটি। আগামীকাল  যথারীতি এনটিভিতে প্রচার হবে নাটকটি। 

রুবেল বলেন, ‘আমি তাদের কাজে সন্তুষ্ট। তাদের জুটি করে সামনে আরও কিছু কাজের পরিকল্পনা করেছি। সত্যি কথা হলো, পুরোনোদের নিয়ে কাজ করতে গিয়ে তাদের ডেট পাওয়া থেকে শুরু করে কাজ শেষ করা অবধি যে পরিমাণ কষ্ট করতে হয় সেটা তাদের সঙ্গে কাজ করতে গিয়ে হয় না। এ কারণে আমি সবসময় নতুনদের নিয়ে কাজ করতে আগ্রহী।’

1
নির্মাতা রুবেল আনুশ

তবে পার্থ শেখ এরইমধ্যে দুটি ওয়েব সিরিজে অভিনয় করেছেন। একটি কারাগার ও আরেকটি অদৃশ্য। এছাড়া একটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। তিনি বলেন, টেলিভিশন নাটক করা হয়নি আমার। আনুশ ভাইয়ের সাথে কাজ করা একটা নতুন অভিজ্ঞতা। আমাদের আরও বেশ কয়েকটা কাজ হবে।’

একই কথা বলেন নওবা। তিনি বলেন, ‘আমি বেশ কিছু টিভিসি করেছি। পূর্ণমিলনে ওয়েব ফিল্মে কাজে করেছি। কিন্তু টেলিভিশন নাটক খুব একটা না। এটা আমার জন্য নতুন অভিজ্ঞতা। বেশ ভালো লাগছে।’

জানা যায়, এরইমধ্যে তাদের কাজ নিয়ে আলোচনাও হচ্ছে। অনেক নির্মাতাও যোগাযোগ করছেন তাদের সঙ্গে। আপাতত বুঝে শুনে তবেই সামনে আগাতে চান এই জুটি।