ঢাবির ছাত্রদল সভাপতিসহ গ্রেপ্তার ১১, নাশকতার সামগ্রী উদ্ধার

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল (৩২), কৃষক দলের যুগ্ম আহ্বায়ক মেহেদি হাসান পলাশসহ (৪৩) ১১ জনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। গতকাল বুধবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, গ্রেপ্তার ব্যক্তিদের কাছ থেকে নির্বাচন বানচালের লক্ষ্যে ছাপানো ৫০ হাজার লিফলেট, বোমা তৈরির সরঞ্জাম, তাজা বোমা, গানপাউডারসহ নাশকতার কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

হারুন অর রশীদ বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতার নির্দেশনা ও নেতৃত্বে বিভিন্ন নাশকতামূলক কাজ ও নির্বাচন বানচালের লক্ষ্যে লিফলেট বিতরণ করে।

নির্বাচন বানচাল চেষ্টার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল এবং কৃষক দলের যুগ্ম আহ্বায়ক মেহেদি হাসান পলাশকে গ্রেপ্তারের পর তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী রাজধানীর কাঁটাবনে প্রাইম প্রিন্টার্সে অভিযান চালিয়ে ৫০ হাজারের বেশি লিফলেট জব্দ করে পুলিশ। বুধবার রাতে সেখান থেকে আরো ৯ জনকে গ্রেপ্তার করা হয়। 

তিনি আরো বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, কেন্দ্রীয় নেতাদের নির্দেশে নাশকতার উদ্দেশ্যে এসব লিফলেট ও গানপাউডার মজুদ করা হয়েছিল।

এসব গানপাউডার দিয়ে ২০০টির বেশি ককটেল বানানো যেত। জানুয়ারিতে কেউ যেন ভোট দিতে না যায়, সেসব তথ্য প্রচার করা হচ্ছিল লিফলেটে। 

এর আগে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক সোহেল ফকির জানান, রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর রায়েরবাগ এলাকা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেলকে ডিবি পরিচয়ে তুলে নেওয়া হয়েছে।

তিনি জানান, ডিবির একজন সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে একটি দল বাসা ঘেরাও করে তাঁকে তুলে নিয়ে যায়।যাওয়ার সময় তারা নিজেদের ডিবি পরিচয় দিয়ে গেছে।