মুসলিম বিশ্ব

২০২৪ সালের বাদশাহ ফয়সাল পুরস্কার পেলেন যাঁরা

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৪
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক

মুসলিম বিশ্বের সবচেয়ে সম্মানিত পুরস্কার ‘কিং ফয়সাল প্রাইজ’ (কেএফপি)-এর মনোনীতদের নাম ঘোষণা করা হয়েছে। এ বছর চিকিৎসা, বিজ্ঞান, ইসলামের সেবা, ইসলাম শিক্ষা—এই চার ক্যাটাগরিতে চার ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নাম ঘোষণা দেওয়া হয়। গত বুধবার দীর্ঘ পর্যালোচনার পর প্রিন্স তুর্কি আল-ফয়সাল মনোনীতদের নাম ঘোষণা করেন।

আরব নিউজ সূত্রে জানা যায়, এ বছর ইসলাম শিক্ষা বিভাগে পুরস্কারের জন্য মনোনীত হন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাভালন ফাউন্ডেশনের অধ্যাপক ওয়ায়েল হাল্লাক।

তিনি ‘ইসলামী আইন ও এর সমসাময়িক প্রয়োগ’ গবেষণার জন্য তিনি পুরো বিশ্বে সমাদৃত। ইসলামের সেবা বিভাগে দ্য জাপান মুসলিম অ্যাসোসিয়েশন ও লেবানিজ গ্র্যান্ড মুফতির উপদেষ্টা  ড. মোহাম্মদ সাম্মাককে মনোনীত করা হয়। এ বছর আরবি ভাষা ও সাহিত্য ক্যাটাগরির বিষয়বস্তু ছিল ‘আরবি ভাষার প্রচারে অনারব প্রতিষ্ঠান এবং তাদের প্রচেষ্টা।’ তবে এবার পুরস্কারের সব মানদণ্ড পূরণ না হওয়ায় এ বিভাগে কাউকে মনোনীত করা হয়নি।
এ বছর মেডিসিন বিভাগে অধ্যাপক জেরি মেন্ডেলকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়। এদিকে জীববিজ্ঞান বিভাগে হাওয়ার্ড ইউয়ান-হাও চ্যাং পুরস্কারের জন্য মনোনীত হন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার গবেষণা কেন্দ্রের অধ্যাপক। বিশ্বের নানা প্রান্তের গুণী মুসলিম ব্যক্তিত্বদের সম্মাননা দিতে কিং ফয়সাল ফাউন্ডেশন ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত হয়।
১৯৭৯ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার দেওয়া শুরু হয়। প্রথম বছর শুধু ইসলামের সেবা, ইসলাম শিক্ষা ও আরবি সাহিত্য—এই তিনটি বিভাগে পুরস্কার দেওয়া হয়। ১৯৮১ সালে চিকিৎসা ও বিজ্ঞানকে পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয়। গত ৪৫ বছরে ৪৫টি দেশ থেকে সর্বমোট ২৯০ জনকে এ পুরস্কার দেওয়া হয়। তাদের হাতে দুই লাখ মার্কিন ডলার, ২০০ গ্রাম ওজনের ২৪ ক্যারেটের স্বর্ণপদক, একটি প্রশংসাপত্র এবং পুরস্কারযোগ্য কাজের সারমর্ম তুলে দেওয়া হয়।
সূত্র : আরব নিউজ