দক্ষিণ এশিয়ার দীর্ঘতম ইফতারের দস্তরখান যেখানে

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২৪
সৌদি আরবের তত্ত্বাবধানে ইন্দোনেশিয়ায় দীর্ঘতম ইফতার আয়োজন অনুষ্ঠিত হয়েছে। দুই হাজার ৫০০ মিটার দীর্ঘ এ ইফতার ভোজে ১৫ হাজারের বেশি রোজাদার অংশগ্রহণ করেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে অনুষ্ঠিত এবারের ইফতার আয়োজনটি সবচেয়ে বড়। বিশ্বের বিভিন্ন দেশে ইফতার প্রগ্রামের অংশ হিসেবে সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয় এ আয়োজন করে।

 

ইন্দোনেশিয়ায় ইফতারের দীর্ঘতম দস্তরখান
সৌদি আরবের তত্ত্বাবধানে ইন্দোনেশিয়ায় ২৫০০ মিটার দীর্ঘ ইফতারের দস্তরখানে ১৫ হাজারের বেশি মুসলিম অংশ নেন। ছবি : এসপিএ

ইন্দোনেশিয়ান ওয়ার্ল্ড রেকর্ড মিউজিয়াম (এমইউআরআই) অনুসারে, ২০২৪ সালে আসিয়ান দেশগুলোতে আয়োজিত দীর্ঘতম ইফতার হিসেবে তা রেকর্ড করে। সম্প্রতি একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে ইফতার আয়োজনে বিশ্বরেকর্ডের স্বীকৃতিস্বরূপ ইন্দোনেশিয়ান ওয়ার্ল্ড রেকর্ড মিউজিয়ামের পক্ষ থেকে একটি প্রশংসাপত্র দেওয়া হয়। ইন্দোনেশিয়ায় সৌদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাশে কর্মকর্তা শেখ আহমেদ আল-হাজামির কাছে তা হস্তান্তর করা হয়।

এ সময় মাকাসার শহরের গভর্নর ড্যানি ফোমেন্তোসহ স্থানীয় রাজনৈতিক ও ইসলামিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। 

সৌদি আরবের তত্ত্বাবধানে ইন্দোনেশিয়ায় দীর্ঘতম ইফতার আয়োজন
সৌদি আরবের তত্ত্বাবধানে ইন্দোনেশিয়ায় ২৫০০ মিটার দীর্ঘ ইফতারের দস্তরখানে ১৫ হাজারের বেশি মুসলিম অংশ নেন। ছবি : এসপিএ

প্রতিবছর রমজান মাসে বিশ্বের বিভিন্ন দেশে সৌদি আরবের পক্ষ থেকে খেজুর উপহার দেওয়া হয় এবং ইফতার ভোজের আয়োজন করা হয়। এ বছর সৌদি বাদশাহর পক্ষ থেকে উপহার হিসেবে ৯৩টি দেশে ৫০০ টন দামি খেজুর পাঠানো হয়।

তা ছাড়া দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিশ্বের ১৯টি দেশে নামাজ পড়াতে ইমাম পাঠানো হয়। 

পাশাপাশি পুরো রমজান মাসে ৪০টির বেশি দেশে ইফতারের আয়োজন করা হচ্ছে। এরই মধ্যে বাংলাদেশসহ কেনিয়া, নেপাল, বসনিয়া-হার্জেগোভিনা, ইথিওপিয়া, জিবুতি, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ক্যামেরুনসহ বিভিন্ন দেশে ইফতার আয়োজন করা হয়। এসব ইফতার অনুষ্ঠানে সে দেশের গুরুত্বপূর্ণ ধর্মীয় ও রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত হন।

সূত্র : গালফ নিউজ