দ্বিতীয় দিনে মিলনায়তন ভর্তি দর্শক দেখল ১৫ চলচ্চিত্র

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
উৎসবে বক্তব্য দিচ্ছেন অতিথিরা

বিনোদন প্রতিবেদক

চতুর্থবারের মতো উত্তরবঙ্গের রাজধানীখ্যাত বগুড়ায় আয়োজন করা হয়েছে চলচ্চিত্র উৎসবের। বগুড়া আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব-২০২৪ শিরোনামের টানা তিন দিনের এ আয়োজনের আজ ছিল দ্বিতীয় দিন।

উৎসবের দ্বিতীয় দিন আজ সকালে মিলনায়তনে পরিপূর্ণ দর্শকের সামনে প্রদর্শিত হলো ১৫টি চলচ্চিত্র। সকাল ১০টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে ছোট-বড় সকল শ্রেণির শিক্ষার্থীদের মিলনমেলায় ভরে ওঠে শিল্পকলার চত্বর।

উগান্ডার চলচ্চিত্র ‘মামমা ওয়াং’ দিয়ে শুরু হয় সকালের প্রদর্শনী। শিশুতোষ চলচ্চিত্র দিয়ে সাজানো হয় সকালের অধিবেশন। প্রদর্শনীর বিরতীতে বিধান কৃষ্ণের সভাপতিত্বে আলোচনাসভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎসব পরিচালক সুপিন বর্মন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন আতিকুর রহমান মিঠু, জেলা কালচারাল অফিসার মো. শাহাদৎ হোসেন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন বিট মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী মো. সাহাবুদ্দীন সৈকত। 

আলোচনা শেষে প্রদর্শিত হয় নেপালের চলচ্চিত্র ‘ডিভাইনেশন’, ভারতের চলচ্চিত্র ‘নাই পাহাল ’। মধ্য বিরতী শেষে বিকেল ৩টায় মাস্টারক্লাস ও চলচ্চিত্র নির্মাণ কর্মশালায় উপস্থিত ছিলেন ভারতের ফিল্ম কিউরেটর শান্তনু গাঙ্গুলি এবং নেপালের চলচ্চিত্র নির্মাতা অরুণ দেও জোসি। বিকেল ৪টায় দেখানো হয় পোল্যান্ড, আমেরিকা, সাউথ কোরিয়া, স্পেনের চলচ্চিত্র চারটি চলচ্চিত্র।

সব শেষে প্রদর্শিত হয় বাংলাদেশের চলচ্চিত্র রাশেদ শামীম সামের ‘পরী’ এবং তন্ময় সরকারের চলচ্চিত্র ‘দহনযাত্রা’। করতোয়াবিধৌত পুণ্ড্রনগরের হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত প্রাচীন জনপদের শহর বগুড়ায় গত চার বছর যাবৎ পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ বগুড়ার আয়োজনে অনুষ্ঠিত হয়ে আসছে এ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি। তারই ধারাবাহিকতায় গতকাল থেকে শুরু হয়েছে বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে ১৮ দেশের মোট ৪৫টি স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। চারটি ক্যাটাগরিতে দেওয়া হবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার।
  উৎসবে জুরি হিসেবে রয়েছে ভারত থেকে ধার্মেন্দার ডাঙ্গী, ড. আবিদ, নেপাল থেলে কেপি পাটক, শ্রীলঙ্কা থেকে রোদনি রাথিপানা, জার্মানি থেকে ইন্দো স্টারজ এবং বাংলাদেশ থেকে আশরাফ শিশির ও সাদিয়া খালিদ রীতি। 

উৎসবে তৃতীয় দিনে সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি ও পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি মিলনায়তনে দেখা যাবে ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। দুপুর ২টায় চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালা, প্রশিক্ষণ প্রদান করবেন নেপালের চলচ্চিত্র নির্মাতা অরুণ দেও জোসি। বিকেল ৩টায় স্বাধীন চলচ্চিত্রের বিপণন ও বাজারজাতকরণ শিরোনামে মাস্টারক্লাস। ক্লাস পরিচালনা করবেন নির্মাতা খন্দকার সুমন, হোস্টিংয়ে থাকবেন নির্মাতা ও উদ্যোক্তা আনন্দ কুটুম। বিকেল ৪টায় থাকবে চলচ্চিত্র প্রদর্শনী। আনুষ্ঠানিকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার ও পুণ্ড্রনগর সম্মাননা প্রদান করা হবে বিকেল ৫টায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। পুণ্ড্রনগর সম্মাননা পাবেন কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার এবং নাট্যজন তৌফিক হাসান ময়না। এরপর রাত ৯টা পর্যন্ত চলবে নির্ধারতি চলচ্চিত্রের প্রদর্শনী। উৎসবের অংশ হিসেবে ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে প্রদর্শন করা হবে উৎসবে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র এবং সুপিন বর্মন নির্মিত চলচ্চিত্র সুখের সংসার ও আ লেটার অব পোস্টমাস্টার।

উল্লেখ্য, বগুড়ার একমাত্র চলচ্চিত্র বিষয়ক সংগঠন পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদের এ আয়োজনে ভারত, নেপাল, ইতালি, বাংলাদেশসহ মোট চার দেশের ৩০ জন চলচ্চিত্র নির্মাতা ও কলাকুশলী বগুড়ায় চলে এসেছেন বলে জানায় আয়োজক কমিটি।