ভোরে শুরু হওয়া মুষলধারার বৃষ্টিতে ঢাকার অনেক রাস্তায় পানি

প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৪

রাজধানীতে আজ মঙ্গলবার ভোর পাঁচটার পর শুরু হয়েছে ঝুম বৃষ্টি। থেমে থেমে অঝোরধারায় বৃষ্টি চলে সকাল সাড়ে সাতটা পর্যন্ত। প্রায় আড়াই ঘণ্টার এই বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকার রাস্তায় কোথাও জমেছে হাঁটুপানি, কোথাও কোমরসমান পানি।

সকালে কর্মস্থল, স্কুল ও বিভিন্ন প্রয়োজনে যাঁরা রাস্তায় বের হয়েছেন, তাঁদের চরম ভোগান্তিতে পড়তে দেখা গেছে। সকাল সাতটার দিকে গ্রিন রোডে সিএনজিচালিত কয়েকটি অটোরিকশা পানিতে আটকে থাকতে দেখা যায়। কারওয়ান বাজারে রিকশার আসন পর্যন্ত পানি উঠতে দেখা গেছে।

এ ছাড়া আদাবর, নূরজাহান রোড, ধানমন্ডি, কলাবাগানের বশিরউদ্দিন রোড, কাঁঠালবাগান, শেওড়াপাড়া, মালিবাগ, পশ্চিম তেজতুরী বাজার, বংশাল, বকশীবাজার, সাতরাস্তা, তেজগাঁও, তেজকুনীপাড়াসহ বিভিন্ন এলাকার রাস্তায় পানি জমেছে।

কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে মূল সড়কের একাংশ পানিতে ডুবে থাকতে দেখা গেছে। ফলে গাড়িগুলোকে রাস্তার এক পাশ দিয়ে চলতে দেখা গেছে। এতে যানজট হয়েছে।

কারওয়ান বাজারে থাকা বিভিন্ন সবজিও ভিজে গেছে পানিতে। সকাল সাড়ে সাতটা
কারওয়ান বাজারে থাকা বিভিন্ন সবজিও ভিজে গেছে পানিতে। সকাল সাড়ে সাতটাছবি: অনিন্দ্য সাইমুম

ঢাকা, খুলনা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় আজ ও আগামীকাল বুধবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাজধানীর কারওয়ান বাজারে পানি জমেছে রাস্তায়। সকাল সাড়ে ৭টা
রাজধানীর কারওয়ান বাজারে পানি জমেছে রাস্তায়। সকাল সাড়ে ৭টাছবি: মেহেদী হাসান

গতকাল সোমবার দুপুরে ঢাকায় মুষলধারায় বৃষ্টি হয়। রাতে থেমে থেমে বৃষ্টি হয়েছে। তবে ভোরে শুরু হয় তুমুল বৃষ্টি।

মেঘলা আকাশ, ভ্যাপসা গরম, আবার সামান্য বৃষ্টি—এমন অবস্থা কয়েক দিন ধরে চলছে রাজধানীতে।

কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে সকাল আটটার আগে যানজট
কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে সকাল আটটার আগে যানজট

গত আগস্টের মাঝামাঝি সময়ের পর থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। ২০ আগস্ট থেকে প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের অন্তত ১১টি জেলা বন্যায় আক্রান্ত হয়। এতে অর্ধকোটির বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়। এই ক্ষতির রেশ এখনো রয়ে গেছে।