ফেনীতে নিম্ন মানের এনার্জি বাল্বে বাজার সয়লাব।

প্রকাশিত: ৭:৫১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

শিব ব্রত(বিশেষ প্রতিনিধি)
বেশি আলো আর বিদ্যুৎ খরচ কম হওয়ায় সাধারণ বাল্বের পরিবর্তে লোকজন ঝুঁকছে এনার্জি বাল্বের দিকে।আর এ সুযোগ কে কাজে লাগাচ্ছে ফেনীর কিছু অসাধু সিন্ডিকেট। অটোরিকশা নিয়ে মাইকিং করে নামে বেনামে বিক্রি করছে স্বল্প মূল্যের নিম্নমানের এসব এনার্জি বাল্ব। এছাড়া বেশ কিছু ইলেকট্রনিক দোকানে ও বিক্রি হচ্ছে এসব বাল্ব। এতে একদিকে যেমন বিদ্যুৎ সাশ্রয়ের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে অন্যদিকে প্রতারিত হওয়ার পাশাপাশি মানহীন এসব বাল্বে থাকা ক্ষতিকর ভারী ধাতুর কারনে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন ব্যবসায়ী সহ ওইসব বাল্ব ব্যবহার কারীরা, বলেছেন ফুলগাজী মহিলা কলেজের রসায়নের অধ্যাপক সাইফ উদ্দিন রিটু।
সরেজমিনে ফেনী জেলা শহর সহ উপজেলার বিভিন্ন এলাকা ও হাটবাজারে ঘুরে দেখা গেছে,লোকজনকে প্রলোভন দিয়ে ৩০০টাকা দামের এনার্জি বাল্ব বিক্রি করছে মাত্র ১০০ টাকায়। সংগে ছয় মাসের গ্যারান্টি কার্ড ও থাকছে।সস্তা পেয়ে অনেকেই এই নিম্নমানের এনার্জি বাল্ব কিনছেন।কদিন যেতে না যেতেই এসব বাল্বে আলো কমে যায়।কালো হয়ে নষ্ট হয়ে যায়।আর গ্যারান্টি কার্ড দেওয়া ওই ভ্রাম্যমাণ বিক্রেতাকেও পাওয়া যায় না। এছাড়া শহরের বা বিভিন্ন হাটবাজারের অনেক অসাধু ব্যবসায়ী তাদের ইলেকট্রনিক দোকানে ভ্রাম্যমাণ বিক্রেতার কাছ থেকে কম দামী বাল্ব কিনে দামী ব্র্যান্ডের বাল্বের সংগে চালিয়ে দিচ্ছে।তারা এসব নিম্নমানের বাল্ব ওয়াটভেদে ২৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি করছে। দুইএকদিন পর বাল্ব নষ্ট হলে গ্যারান্টি কার্ড নিয়ে গেলে ক্রেতাদের সাথে খারাপ ব্যবহার করা হচ্ছে,যা ক্রেতাদের অভিযোগ। শহরের মহিপাল এলাকার হাবিবুর জানান, মহিপাল প্লাজার পূর্বপাশের একটা দোকান থেকে ৮০০টাকায় দুটি এনার্জি বাল্ব কিনেছি মাত্র এক সপ্তাহের মধ্যে একটি বাল্ব নষ্ট হয়ে গেছে। যে দোকান থেকে কিনেছি গ্যারান্টি কার্ড সহ সেখান গেলে দোকানী বলছে এ বাল্ব তাদের এলাকার নয় এবং আমার সাথে খারাপ ব্যবহার করেছে।
এনার্জি বাল্বের একটি প্রতিষ্ঠিত কোম্পানির এরিয়া ম্যানেজার শাহাদাত হোসেন জানান, নিম্নমানের এসব এনার্জি বাল্ব আসে চায়না থেকে।আর ওইসব অসাধু ব্যবসায়ীরা এই অনৈতিক ব্যবসা করছে। তাছাড়া নিম্নমানের এসব এনার্জি বাল্ব আসে দালালদের মাধ্যমে কর ফাঁকি দিয়ে।
ফেনী জাতীয় ভোক্তা অধিকার অফিস জানায়, যদি কেউ এব্যাপারে অভিযোগ করেন অবশ্যই ওইসব ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।