ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার পাসের হার শতকরা ৮০ দশমিক ৩২ শতাংশ।

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৩

নিজস্ব প্রতিনিধি।

 

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এই বোর্ডে পাসের হার শতকরা ৮০ দশমিক ৩২ শতাংশ।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৬১ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ৪৯ হাজার ৪০৬ জন। এদের মধ্যে ২৪ হাজার ২৯০ জন ছাত্র (পাসের হার ৮০ দশমিক ২৪ শতাংশ) এবং ২৫ হাজার ১১৬ জন ছাত্রী (পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ)। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন পাঁচ হাজার ২৮ জন। এরমধ্যে ছেলে দুই হাজার ৩৯৭ জন এবং মেয়ে দুই হাজার ৬৩১ জন।

শিক্ষা বোর্ডের এক প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয় যে, এবারের এইচএসসি পরীক্ষায় ২৮১ শিক্ষা প্রতিষ্ঠানের ৬৪ হাজার ২৮৯ জন শিক্ষার্থী পরীক্ষার ফরম পুরণ করেছিল। ৮৯ টি কেন্দ্রে ৬১ হাজার ৫১৪ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। এর মাঝে বিজ্ঞান বিভাগে পাস করেছে ৯১.৮০শতাংশ, মানবিক বিভাগে ৭৭.৭৯ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাস করেছে ৭২.৫৫ শতাংশ শিক্ষার্থী।

ময়মনসিংহ জেলায় পাসের হার ৭৭.৮৩, নেত্রকোনা জেলায় ৮২.৯২, জামালপুরে ৭৯.৩৭ এবং শেরপুর জেলায় ৭৪.৫৯ শতাংশ। এবছর বোর্ডে ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে এবং তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। এবার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। শতভাগ ফেল করা প্রতিষ্টানগুলো হলো ময়মনসিংহের ত্রিশালের সিটি রয়েল কলেজ, শেরপুরের ঝিনাইগাতীর আলহাজ হাজেরা আক্তার কলেজ, নেত্রকোনার কলমাকান্দা মহিলা কলেজ।