প্রকৃতিকে ভালোবাসুন, সুন্দরবনকে ভালোবাসুন; এ আহ্বান জানিয়ে খুলনায় পালিত হয়েছে সুন্দরবন দিবস।

প্রকাশিত: ৮:৩১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৩

বিশেষ প্রতিনিধি : ভালোবাসা দিবসে কেবল মানুষকে নয়; প্রকৃতিকে ভালোবাসুন, সুন্দরবনকে ভালোবাসুন; এ আহ্বান জানিয়ে  খুলনায় পালিত হয়েছে সুন্দরবন দিবস। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে দিবসটি পালন উপলক্ষে খুলনা প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা উল্লেখ করেন যে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০১ সাল থেকে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটসহ বিভিন্ন জেলায় বেসরকারিভাবে সুন্দরবন দিবস পালিত হচ্ছে। তারা বলেন, “সুন্দরবন নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। সুন্দরবনকে টিকিয়ে না রাখতে পারলে, পরিবেশের বিপর্যয় নেমে আসবে। জলবায়ু পরিবর্তনের কারণে সুন্দরবনের ওপর প্রভাব পড়ছে “

বক্তারা আরো উল্লেখ করেন যে বিষ দিয়ে মাছ শিকারের ফলে রেনু ও পোনা মারা যাচ্ছে। গোলপাতা, মধু সংগ্রহ এবং মাছ, হরিণ ও বাঘ শিকার করা হচ্ছে নিয়ম-নীতির বাইরে গিয়ে। কেটে ফেলা হচ্ছে গাছ। আর, রোগাক্রান্ত হয়ে বিভিন্ন গাছ মারা যাচ্ছে বলে গবেষণায় উঠে এসেছে।

তারা বলেন, “সুন্দরবন আমাদের বিরূপ বিশ্বে বেঁচে থাকার রক্ষাকবজ। এটি আমাদের মায়ের মতো। প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবন আমাদের রক্ষা করে। এজন্য সুন্দরবনকে টিকিয়ে রাখতে হবে।” সুন্দরবন রক্ষার জন্য রাষ্ট্রীয়ভাবে ‘সুন্দরবন দিবস’ পালন করা জরুরি বলে উল্লেখ করেন বক্তারা।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির। বিশেষ অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. নাজমুস সাদাত। সুন্দরবন ১৯৯৭ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পায়।