এসবিএসি ব্যাংকের ১৮ কোটি ৩৩ লাখ টাকা নিয়ে অনিয়মের অভিযোগ তদন্তের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে লিখিত অভিযোগ

প্রকাশিত: ৪:৫৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১০, ২০২৩

স্টাফ রিপোর্টার : বেসরকারি খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক পরিচালকদের একজন মিজানুর রহমান। তিনি রাজধানীর দিলকুশা এলাকার সানমুন স্টার টাওয়ারেরও মালিক। ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত বহুল আলোচিত এ ভবনটিতেই ছিল এসবিএসি ব্যাংকের প্রধান কার্যালয়। ওই সময় ব্যাংকের পক্ষ থেকে প্রতি বর্গফুটের জন্য ১১০ থেকে ১৬০ টাকা পর্যন্ত ভাড়া পরিশোধ করা হয়েছিল। যদিও এ ভবনটিতেই এখন প্রতি বর্গফুট মাত্র ৫০ টাকা ভাড়া পরিশোধ করছে ব্যাংকটি। ১০ বছর আগে বেশি দামে নিজের মালিকানাধীন ভবন ব্যাংকের কাছে ভাড়া দিয়ে মিজানুর রহমান এসবিএসি ব্যাংকের ১৮ কোটি ৩৩ লাখ টাকা নিয়ে অনিয়ম করেছেন বলে অভিযোগ উঠেছে। বিষয়টি তদন্তের জন্য সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে লিখিত অভিযোগ জমা পড়েছে। ব্যাংকটিরই একজন শেয়ার হোল্ডার ওই অভিযোগ করেছেন বলে জানা গেছে।

লিখিত অভিযোগে বলা হয়, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত সানমুন স্টার টাওয়ারে ৩৩ হাজার ৫০ বর্গফুট ফ্লোর ভাড়া নেয় এসবিএসি ব্যাংক। ওই সময় প্রতি বর্গফুটের জন্য ভাড়া ধরা হয় ১১০ টাকা। ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের এপ্রিল পর্যন্ত ভাড়া বাড়িয়ে প্রতি বর্গফুট ১২৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর আরেক দফায় ভাড়া বাড়িয়ে প্রতি বর্গফুট নির্ধারণ করা হয় ১৬০ টাকা। ২০১৮ সালের জুন পর্যন্ত ব্যাংকের পক্ষ থেকে বর্ধিত হারেই ভাড়া পরিশোধ করতে হয়। সানমুন স্টার টাওয়ারের মালিক মিজানুর রহমান নিজেও এসবিএসি ব্যাংকের পরিচালক। ওই সময় ব্যাংকটির চেয়ারম্যান ছিলেন এসএম আমজাদ হোসেন। ২০১৮ সালের জুনে সানমুন টাওয়ারের সঙ্গে চুক্তির মেয়াদ আরো তিন বছর বাড়ানোর জন্য মিজানুর রহমান পরিচালনা পর্ষদে চাপ সৃষ্টি করেন। কিন্তু ব্যাংকের কয়েকজন পরিচালকের বিরোধিতার মুখে অতিরিক্ত দামে ফ্লোর ভাড়ার চুক্তিটি নবায়ন করা সম্ভব হয়নি। পরে প্রতি বর্গফুট মাত্র ৬৫ টাকা দামে এসবিএসি ব্যাংকের প্রধান কার্যালয় বাংলাদেশ শিপিং করপোরেশনের ভবনে স্থানান্তর করা হয়।

২০২১ সালের ১৬ আগস্ট এসবিএসি ব্যাংকের ১২৪তম সাধারণ সভায় মিজানুর রহমান তার ভবন ভাড়া না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন। ওই সভায় তিনি বলেন, ‘সানমুন স্টার টাওয়ারে অতিরিক্ত দামে ফ্লোর ভাড়া নেয়ার জন্য ব্যাংকটির তৎকালীন চেয়ারম্যান এসএম আমজাদ হোসেনকে ঘুষ দিয়েছিলেন। তার ওই বক্তব্যের ভিডিও রেকর্ড বাংলাদেশ ব্যাংকে জমা দেয়া হয়েছিল। ২০২১ সালের ৭ অক্টোবর অনিয়ম-দুর্নীতির অভিযোগে আমজাদ হোসেন এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগে বাধ্য হন। এরপর মিজানুর রহমান আবারো সানমুন স্টার টাওয়ারে ফ্লোর ভাড়া নেয়ার জন্য পরিচালনা পরিষদে প্রস্তাব দেন। পরে আলাপ-আলোচনার ভিত্তিতে ভবনটির প্রতি বর্গফুট মাত্র ৫০ টাকা ভাড়া নির্ধারণ করে এসবিএসি ব্যাংকের জন্য ৩১ হাজার ১৫৪ বর্গফুট ফ্লোর ভাড়া নেয়া হয়।বিষয়টি বাংলাদেশ ব্যাংকে অভিযোগের ভিত্তিতে বর্তমানে তদন্তাদিন।