সাংবাদিকদের স্বাধীনতা ও মানবাধিকার নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাতিলের দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২৩

বিশেষ প্রতিনিধি : সাংবাদিকদের স্বাধীনতা ও মানবাধিকার নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাতিলের দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। রবিবার (৯ এপ্রিল) রাজধানী ঢাকায়, এনজিও ফোরামের ট্রেনিং হলে আয়োজিত, সাইবারস্পেস, সাইবার আইন ও ডিজিটাল অধিকার বিষয়ে অ্যাডভোকেসি ক্যাম্পেইন শীর্ষক এক অনুষ্ঠানে এ দাবি করা হয়। অনুষ্ঠানের আয়োজন করে নিউজ নেটওয়ার্ক।

বিশেষজ্ঞরা বলেন, ডিজিটাল ও সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে নাগরিক সমাজের সদস্যদের সঙ্গে আলোচনার মাধ্যমে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত মৌলিক অধিকারের সঙ্গে সঙ্গতি রেখে সরকার একটি নতুন আইন করতে পারে।

গবেষক, মানবাধিকার কর্মী ও আইন বিশেষজ্ঞ রেজাউর রহমান লেনিন বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন একটি দমনমূলক আইন এবং মত প্রকাশের স্বাধীনতাকে দমন করার অস্ত্রে পরিণত হয়েছে। এই আইনের অনেক ধারা সংবিধান ও জাতিসংঘ স্বীকৃত মৌলিক অধিকারের পরিপন্থী। এই আইনটি সংবাদপত্রের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রেও বাধা।”

তিনি জানান, ২০১৮ সালের ৯ অক্টোবর থেকে ২০২২ সালের আগস্ট মাস পর্যন্ত এই আইনের অধীনে মোট এক হাজার ১২৯টি মামলা করা হয়েছে। এর মধ্যে ৩০১টি মামলা রাজনীতিবিদদের বিরুদ্ধে, ২৮০টি সাংবাদিকদের বিরুদ্ধে এবং ১৫৭টি শিক্ষক ও ছাত্রদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে বলে তিনি জানান।

রেজাউর রহমান লেনিন উল্লেখ করেন, মামলায় অভিযুক্তদের অধিকাংশই বিচার প্রক্রিয়া শুরুর আগে দীর্ঘদিন কারাভোগ করেছেন। গ্রেপ্তার হওয়া বেশিরভাগ লোক প্রাথমিক পর্যায়ে জামিন পাননি। কিছু লোককে জামিন পাওয়ার আগে এক বছর জেলে থাকতে হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও সিইও শহীদুজ্জামান এবং এর প্রোগ্রাম অফিসার রেজাউল করিম। বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ১২ জন সিনিয়র সাংবাদিক কর্মশালায় যোগ দেন এবং মিডিয়া শিল্পে ডিজিটাল নিরাপত্তা আইনের নেতিবাচক প্রভাব সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন।