কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যানের ছোট ভাই মাসুদ রানা যুবলীগ নেতা হত্যা মামলায় গ্রেফতার।

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, মে ১২, ২০২৩

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাজারে যুবলীগ নেতা জামাল হোসেনকে গুলি করে হত্যাকাণ্ডের ঘটনায় এবার গ্রেপ্তার করা হয়েছে  মো.মাসুদ  রানা (৩২) নামের এক যুবককে। বুধবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ইমিগ্রেশন পুলিশের সহায়তায় কুমিল্লা ডিবি পুলিশ তাকে গ্রেপ্তার করে কুমিল্লায় নিয়ে আসে। মাসুদ কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদের ছোট ভাই। পেশায় ব্যবসায়ী মাসুদ রানা দেবিদ্বার উপজেলার বরকামতা ইউনিয়নের নবীয়াবাদ গ্রামের ইউপি চেয়ারম্যান নুরুল ইসলামের পুত্র। বৃহস্পতিবার বেলা ১১টায় মাসুদ রানাকে জামাল হোসেন হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও জেলা গোয়েন্দা (ডিবি) বিভাগের ওসি রাজেশ বড়ুয়া।
তিনি বলেন, যুবলীগ নেতা জামাল হোসেনকে হত্যার পর হত্যাকারীরা গ্রেপ্তার মাসুদ রানার সাথে দেখা করে। এ কারণে তাকে গ্রেপ্তার করা হয়। ঘটনার সাথে তার সম্পৃক্ততা অনুসন্ধানের জন্য ৭ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহে রিমান্ড শুনানী অনুষ্ঠিত হবে। তিনি বলেন, জামাল হোসেন হত্যায় ব্যবহৃত অস্ত্র বরকামতা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলামের (বর্তমানে সাময়িক বহিষ্কৃত) জিম্মায় ছিল। গ্রেপ্তার মাজহারুল এলাকায় মাসুদের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। এ ঘটনার সঙ্গে মাসুদের যোগসূত্র থাকতে পারে।
এদিকে অপর একটি সূত্রে জানা গেছে, জামাল হত্যা মামলায় গ্রেফতার শুটার দেলোয়ারের ৫ দিন এবং সহযোগী সাদ্দামের ৩ দিন রিমান্ড আবেদন মঞ্জুর করেছে আদালত।
দেবিদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের ভাই মাসুদ রানাকে গ্রেফতারের বিষয়ে ওসি রাজেশ বড়ুয়া আরো বলেন, জামাল হত্যা মামলায় এরই মধ্যে গ্রেপ্তার হওয়া আসামিদের জিজ্ঞাসাবাদ ও তথ্য প্রযুক্তির সহায়তায় এ হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেপ্তার মাসুদের সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে। সে বিদেশে পালিয়ে যাচ্ছিল এমন তথ্যের ভিত্তিতে ইমিগ্রেশন পুলিশের সহায়তা চাওয়া হয় এবং তাকে বিমান বন্দর থেকে আটক করে কুমিল্লায় নিয়ে আসা হয়। তিনি আরও বলেন, আগে গ্রেপ্তার হওয়া আসামিদের নিকট থেকে প্রাপ্ত তথ্য আমরা যাচাই-বাছাই করতে মাসুদকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমাণ্ড আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহের যে কোন দিন শুনানী হবে। ওসি বলেন, এ নিয়ে জামাল হত্যা মামলায় ১০জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হচ্ছেন, র‌্যাবের অভিযানে  গ্রেপ্তার মামলার এজাহার নামীয় আসামি তিতাস উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান শাহিনুল ইসলাম ওরফে সোহেল শিকদার, মো. ইসমাইল, শাহ আলম ওরফে পা কাটা আলম, এজাহার বহির্ভূত দেলোয়ার হোসেন ওরফে দেলু (বোরকা পরা শুটার) ও সাহিদুল ইসলাম ওরফে সাদ্দাম মাস্টার। এছাড়া পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে- এজাহার বহির্ভূত মো. সুমন হোসেন, মো. রবি, মো. শাহপরান ও মাজহারুল ইসলাম সৈকত এবং সর্বশেষ বুধবার রাতে মাসুদ রানা। গত ৩০ এপ্রিল রাত সোয়া আটটার দিকে কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর পশ্চিম বাজারে তিতাস উপজেলার জিয়ারকান্দি গ্রামের বাসিন্দা জামাল হোসেনকে গুলি করে হত্যা করে বোরকা পরা তিন দুর্বৃত্ত। এ ঘটনায় ২ মে রাত সাড়ে ১১টায় দাউদকান্দি থানায় ৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা সাত থেকে আটজনের নামে নিহতের স্ত্রী পপি আক্তার মামলা দায়ের করেন। গত ৮ মে থেকে মামলাটি তদন্ত করছেন জেলা গোয়েন্দা (ডিবি) বিভাগ।