স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ময়মনসিংহে সাংবাদিকদের নিয়ে মৎস্যখাত শীর্ষক বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত।

প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

নিজস্ব প্রতিনিধি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাত: গণমাধ্যমের ভূমিকা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার মৎস্য গবেষণা ইনস্টিটিউট কনফারেন্স রুমে ময়মনসিংহে কর্মরত সাংবাদিকরা এই প্রশিক্ষণে অংশ গ্রহন করেন।

প্রশিক্ষণকালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডঃ ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর বোর্ড অব গভর্মেন্টেসের সদস্য ও স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু, বিএফআরআইয়ের পরিচালক ডঃ জুলফিকার আলি, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়।

ডঃ ইয়াহিয়া মাহমুদ তার বক্তব্যে বলেন, বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ করতে গেলে সকল ক্ষেত্রেই স্মার্ট করতে হবে। মৎস্যখাতে দেশকে স্মার্ট করতে হলে আগামী ২০৪১ সালের মধ্যে ৯০ লক্ষ মেঃ টন মাছ চাষ করতে হবে। তিনি আরো বলেন, প্রতিদিন আবাদযোগ্য জমি কমে আসছে। যে সব জলাশয়ে মাছ বিচরন করছে সেসব জায়গাতে উৎপাদন বাড়াতে হবে। খাল বিলে নদীতে মাছ আহরন করতে গেলে খরচ খুব কম।

এ অবস্থায় সমুদ্রকে মাছ আহরণ করতে না পারলে সম্ভব নয়। বিশাল এই সমুদ্রের কোন অঞ্চলে মাছ রয়েছে তার নীরিক্ষা চলছে। কিন্তুু সাগরে বিশালতায় মাছ আহরন করতে গেলে অনেক খরচ। সাগরে মাছ আহরনে একটা জাহাজের খরচ প্রায় ৩০/৩৫ লাখ টাকা খরচ । সেই পরিমান মাছ সংগ্রহ করতে না পারলে লোকসান হয়। সাগরের কোন জায়গাতে মাছ পাওয়া যাবে সেটা আমরা এখনো সনাক্ত করতে পারছিনা। এছাড়া একটি জলাশয়ে কম সময়ে অধিক পরিমাণে মাছ চাষ করা যায় তা নিয়ে কাজ করছে মৎস্য গবেষণা ইনস্টিটিউট কাজ করছে। ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মৎস্য আহরন আইন করেন ।

একেএম আফজালুর রহমান বাবু বলেন, জননেত্রী শেখ হাসিনা দেশের প্রান্তিক পর্যায়ের মানুষকে নিয়ে ভাবেন এবং তাদেরকে নিয়ে মনিটরিং করেন। তিনি মানুষের উন্নয়নে বিশ্বাস করেন। ৭৭ প্রজাতির বিলুপ্ত মাছ গবেষণার মাধ্যমে আবারো নতুন করে উৎপাদনে কাজ করছে।

মাছের পুষ্টিগুণ সকল জনগনের মাধ্যমে পৌছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন । মৎস্য খাত উন্নয়নে মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে এগিয়ে চলেছেন। সাংবাদিকরা সব কিছু নিয়ে ভাবেন। মৎস্য খাত নিয়ে আরো বেশি তথ্য বহুল সংবাদ প্রকাশ করুন। তাহলে মৎস্যখাত আরো এগিয়ে যাবে। উন্নত সমৃদ্ধশালী দেশ গঠনে আরো একধাপ এগিয়ে যাবে।

প্রশিক্ষণে ময়মনসিংহে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রায় ৬০ জন সাংবাদিক অংশ গ্রহণ করেন।