ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান দেশ ছাড়ার গুঞ্জনে নিজের অবস্থান পরিস্কার করেছেন।

প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, জুন ১০, ২০২৩

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ ১৩ দিনের ছুটিতে বিদেশ যাচ্ছেন। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানোর পর থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে, দেশে আর নাও ফিরতে পারেন পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা। তবে এ বিষয়ে নিজের অবস্থান পরিস্কার করেছেন ডিবিপ্রধান।

সম্প্রতি গণমাধ্যমের মুখোমুখি হলে হারুন অর রশীদকে সমসাময়িক ইস্যুতে প্রশ্ন করা হয়। যেগুলোর জবাব দেন তিনি।

আওয়ামী লীগ ক্ষমতা থেকে চলে গেলে আপনাকে দেশ থেকে চলে যেতে হবে কিনা এমন প্রশ্নের জবাবে ডিবিপ্রধান বলেন, কেন আমাকে দেশ ছেড়ে চলে যেতে হবে? আমি বাংলাদেশের একজন পুলিশ কর্মকর্তা। আমি যোগ্যতার ভিত্তিতে বিসিএস দিয়ে পুলিশে এসেছি। চাকরিকালীন আইনকে প্রাধান্য দিয়েছি। আমি সাধারণ মানুষের পাশে থেকে কাজ করেছি। আমাকে দেশ ছেড়ে চলে যেতে হবে কেন? আমি তো আমার সঠিক কাজটি করেছি ।

তিনি আরও বলেন, সঠিক কাজটা করতে গিয়ে সবার মন জয় করতে পারি না হয়তোবা। সে জন্য কেউ কেউ আমার প্রতি মনঃক্ষুণ্ন থাকতে পারে। কিন্তু আমি আমার সঠিক কাজ করে যাচ্ছি। মানুষের প্রতিদিন আমি সেবা দিচ্ছি।

অন্য পুলিশ অফিসার থেকে আপনি এত পরিচিত কেন? পুলিশের মধ্যে আপনি লিওনেল মেসি হওয়ার কারণ কি? প্রশ্নোত্তরে হারুন বলেন, সবাই জনপ্রিয় হতে পারে না। আমি আলোচনায় আসার কারণ হচ্ছে,  ২০০১ সালে চাকরিতে এলাম। এর পরই চাকরি থেকে আমাকে বিদায় করে দেওয়া হলো। আমার অপরাধ কী ছিল।

আমি তো চাকরিটা করতে পারলাম না। আবার ২০০৮ সালে চাকরিতে আসার পর ঢাকা শহরে যতগুলো গুরুত্বপূর্ণ ঘটনা আছে, সবগুলোতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাজ করার সুযোগ হয়েছে। গরিব মানুষ থেকে শুরু করে প্রত্যেকটি মানুষের সঙ্গে মেশার চেষ্টা করেছি। কারও উপকার করতে গিয়ে কারও ক্ষতিও হয়েছে। যে কাজ করে না তার কোনো শত্রু নেই। সুতরাং কাজ করেছি বলে এত পরিচিতি ।

এর আগে ২ জুন বাংলাদেশ পুলিশের এক আদেশে বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ (বিপিএম বার) নিজের ও স্ত্রীর চিকিৎসা নেওয়ার উদ্দেশ্যে সস্ত্রীক সিঙ্গাপুর যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আগামী ৩ জুন থেকে ১৩ দিন পর্যন্ত ছুটি মঞ্জুর করা হয়েছে। শর্তানুযায়ী সরকার এ ভ্রমণের কোনো ব্যায় বহন করবে না।