কুমিল্লার দেবিদ্বারে পৌরসভা নির্বাচনে সাত জন স্বতন্ত্র মেয়র ও এক কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল।

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, জুন ১৯, ২০২৩

কুমিল্লা প্রতিনিধি : দেবিদ্বার পৌরসভা নির্বাচনে সাত জন স্বতন্ত্র মেয়র ও সংরক্ষিত ওয়ার্ডের এক কাউন্সিলর প্রার্থীসহ  মোট আট জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। সোমবার বিকাল সাড়ে ৩টায় দেবিদ্বার উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে এ তথ্য জানান পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল আলম। একইসঙ্গে বৈধ ও বাতিল প্রার্থীদের নাম ঘোষণা করেন তিনি।

জানা যায়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রত্যেক প্রার্থীকে ১০০ জনের নামের স্বাক্ষরযুক্ত ভোটার তালিকা মনোনয়নপত্রের সাথে জমা করতে হয়। সেখান থেকে পাঁচ জন ভোটারের তথ্য যাচাই-বাছাই করতে গিয়ে ভোটার তালিকায় বয়স কম, ভোটারের স্বাক্ষর না থাকাসহ বিভিন্ন ক্রটির কারণে ৭ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়াও শারমিন আক্তার নামে এক সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্রে নিজের স্বাক্ষর না থাকায় তার মনোনয়নও বাতিল করা হয়েছে।
মনোনয়ন বাতিল হওয়া ৭ প্রার্থীর প্রত্যেকেই স্বতন্ত্র প্রার্থী ছিলেন। তাঁরা হলেন, পৌর আওয়ামী লীগের সভাপতি মো.আবুল কাশেম চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাজী মোসলেহ উদ্দিন মানিক, সাংবাদিক মো. আবুল খায়ের, ব্যবসায়ী ছায়েদুর রহমান সবুর, এম গোলাম জাহাঙ্গীর স্বপন মোল্লা, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. কাউছার হায়দার এবং ডাক্তার ছিদ্দিকুর রহমান সরকার।
অপরদিকে, মনোনয়ন বৈধ হওয়া প্রার্থীরা হলেন, নৌকা মনোনীত প্রার্থী মো.সাইফুল ইসলাম শামীম, কুমিল্লা উত্তর জেলা বিএনপি সাবেক সহ সভাপতি মো.শাহজাহান মোল্লা, আওয়ামী লীগ নেতা হাজী এম.এ কাইয়ুম ভূঁইয়া, এডভোকেট মোহাম্মদ সাইফুল ইসলাম সরকার, ব্যবসায়ী শরীফুল ইসলাম সুমন ও সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মুঞ্জুরুল আলম জানান, পৌর নির্বাচনের বিধি অনুসারে স্বতন্ত্র প্রার্থী হিসেবে একজন প্রার্থীকে ১০০ জন ভোটারের স্বাক্ষরযুক্ত ভোটার তালিকা জমা দিতে হয়। নির্বাচন কমিশন ৫জনের ভোটার তালিকা নির্ধারণ করে দেন। ওই পাঁচজনের ভোটার তালিকায় আমরা যাচাই-বাছাই করে দেখেছি ভুলত্রুটি রয়েছে। এছাড়াও অনেকে অস্বীকার করেছেন ‘তাঁরা স্বাক্ষর করেননি।’ এজন্য ৭ স্বতন্ত্র মেয়র প্রার্থী এবং মনোনয়নপত্রে স্বাক্ষর না করায় একজন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

ইভিএমের মাধ্যমে দীর্ঘ ২২ বছর পর আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে দেবিদ্বার পৌরসভার প্রথম নির্বাচন। রবিবার (১৮ জুলাই) ছিলো মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আগামী ২৫ জুন পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে এবং প্রতিক বরাদ্দ দেয়া হবে ২৬ জুন।