এক অতিরিক্ত সচিব ও এক উপসচিবকে সাময়িকভাবে বরখাস্ত ও বিভাগীয় ব্যবস্থার সিদ্ধান্ত।

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

স্টাফ রিপোর্টার : বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সেক্টর-১ এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এস এম হামিদুল এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের উপসচিব মোহাম্মদ মাহিদুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। অসদাচরণের অভিযোগ এনে সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) এবং ১৮ জুলাই এ সংক্রান্ত আলাদা দুটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী সাময়িকভাবে বরখাস্ত করা প্রয়োজন ও সমীচীন বলে মনে করে মন্ত্রণালয়। তাই বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করা মাহিদুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। বিধি অনুযায়ী খোরপোষ ভাতা প্রাপ্য হবেন।

এর আগে ১৬ জুলাই তাদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব ন্যস্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ১৭ জুলাই তাদের দুইজনকে আইএমইড‘র দায়িত্ব থেকে অবমুক্তকরণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে পরিকল্পনা মন্ত্রণালয়।  পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আইএমইডির সেক্টর-১ এর মহাপরিচালকের দায়িত্বে থাকা এসএম হামিদুল হক (অতিরিক্ত সচিব) এবং একই সেক্টরের পরিচালকের দায়িত্বে থাকা মোহাম্মদ মাহিদুর রহমানকে (উপসচিব) জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করার জন্য নির্দেশক্রমে অবমুক্ত করা হলো।