“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার নেপথ্য কুশীলবদের চিহ্নিত করতে তদন্ত কমিশন গঠন করা হবে।” : আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২৩

স্টাফ রিপোর্টার : আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার নেপথ্য কুশীলবদের চিহ্নিত করতে তদন্ত কমিশন গঠন করা হবে।” মঙ্গলবার (১৫ আগস্ট) ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়ায় জাতীয় শোক দিবসের আলোচনা ও দোয়া মাহফিলে এ কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, “ কমিশন গঠন করার জন্য প্রয়োজনীয় আইনের খসড়া তৈরি করা হয়েছে। আপনাদের সহযোগিতা পেলে আইনটি পাস করা হবে।” তিনি বলেন, “আমরা কোনো প্রতিহিংসার জন্য নেপথ্যের কুশীলবদের চিহ্নিত করবো না বরং বাঙালি ও নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানানোর জন্যই এই কমিশন গঠন করা হবে।”

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “বাংলাদেশকে ধ্বংস করার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিলো। ঘাতকরা বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার করে; তারা ষড়যন্ত্র করার জন্য আজকের দিনটিকে বেছে নিয়েছিলেন।” তিনি বলেন, “এ দিনে শুধু বঙ্গবন্ধুকে নয়, তার পরিবারের সদস্যদেরও নির্মমভাবে হত্যা করা হয়। এ হত্যার উদ্দেশ্য ছিলো বাংলাদেশকে হত্যা করা। খুনিরা জানতেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হলে বাংলাদেশকে হত্যা করা যাবে।”

আনিসুল হক বলেন, “বঙ্গবন্ধু দু’জন খুনির একজন যুক্তরাষ্ট্রে, আরেকজন কানাডায় অবস্থান করছেন। যুক্তরাষ্ট্রে যিনি আছেন তাকে ফিরিয়ে আনার বিষয়ে জোর আলোচনা চলছে। আর, কানাডার আইনে আছে, সে দেশে অবস্থানকারী কারো অন্য দেশে মৃত্যুদণ্ড হলে, তাকে ফেরত দেয় না। যতক্ষণ পর্যন্ত বাকি খুনিদের দেশে ফেরত এনে বিচারের রায় পরিপূর্ণভাবে কার্যকর না করা যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত তাদেরকে ফেরাতে চেষ্টা চালিয়ে যাবো।”