ঢাকাসহ সারাদেশে প্রায় ২কোটি টাকার জাল নোট প্রতারণার মাধ্যমে বাজারে বিক্রি।

প্রকাশিত: ১১:০৯ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২৩

স্টাফ রিপোর্টার: রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানে ডিজাইনার হিসেবে কাজ করতো আমিনুল হক ওরফে দুলাল। এই পেশার আড়ালে সে অনলাইনে জালনোটের কারবার করতো। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গ্রুপের মাধ্যমে এই নোট তৈরি ও বিক্রির একটি চক্র গড়ে তোলে সে। চক্রটি গত এক বছরে দুই কোটি টাকার জালনোট বাজারে ছড়িয়ে দিয়েছে। বুধবার (২৩ আগস্ট) রাজধানীর কাওরান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

এর আগে, মঙ্গলবার (২২ আগস্ট) রাজধানীর ডেমরা, খিলগাঁও ও সবুজবাগ এলাকা থেকে ওই চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।

গ্রেফতার ব্যক্তিরা হলো– আমিনুল হক ওরফে দুলাল, আব্দুর রাজ্জাক ওরফে দিদার (৩০), মো. সুজন আলী (৪০) ও মোহাম্মদ সাকিবুল হাসান (২১)। তাদের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকার জাল নোট এবং জাল নোট তৈরির সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

খন্দকার আল মঈন বলেন, ‘ওই চক্রের মূলহোতা আমিনুল। চক্রের অন্য সদস্যদের নিয়ে সে অনলাইনে জালনোটের কারবার শুরু করে। বিভিন্ন গ্রুপের মাধ্যমে নোট তৈরি ও সরবরাহের চক্র গড়ে তোলে সে।’

তিনি জানান, জালনোট তৈরির সরঞ্জামাদি সংগ্রহ করতো আমিনুল। ডিজাইনে দক্ষতা থাকায় নোট ডিজাইন এবং তা প্রিন্টিংয়ের মাধ্যমে প্রায় এক বছর ধরে চক্রটি তাদের কার্যক্রম চালিয়ে আসছিলেন।

খন্দকার আল মঈন বলেন, ‘গ্রেফতার ব্যক্তিরা পরস্পর যোগসাজশে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় প্রতারণার মাধ্যমে এসব নোট বিক্রি করতো। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পেজ এবং গ্রুপ খুলে জালনোট তৈরি ও ব্যবসায় মানুষকে আকৃষ্ট করতো তারা।’

গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।