শেখ হাসিনার গাড়িবহরে হামলাকারী চুয়াডাঙ্গা থেকে গ্রেপ্তার

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণনাশের উদ্দেশ্যে তার গাড়িবহরে হামলার দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আলাউদ্দিনকে (৪৩) গ্রেপ্তার করেছে র‍্যাব-৬। শনিবার (০২ সেপ্টেম্বর) দিবাগত রাতে চুয়াডাঙ্গা দর্শনা মোহাম্মদপুর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব জানায়, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরা জেলার কলারোয়া থানা এলাকায় পৌঁছলে কতিপয় সন্ত্রাসী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র, হাতবোমাসহ তার গাড়িবহরে হামলা চালায়। এই হামলার ঘটনায় সাতক্ষীরার কলারোয়া থানায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনসহ অন্যান্য আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়।

মামলাগুলোর বিচারকার্য শেষে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় ২০২৩ সালের ১৮ এপ্রিল সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩-এর বিজ্ঞ আদালত হামলার সঙ্গে জড়িত আসামিদের দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন।

গ্রেপ্তারকৃত আসামি আলাউদ্দিন ওই হামলার পরিকল্পনাকারী এবং বিস্ফোরক বহনকারীদের মধ্যে অন্যতম।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‍্যাব আরো জানায়, আলাউদ্দিন তার সহযোগীদের নিয়ে প্রধানমন্ত্রীর গাড়ি লক্ষ্য করে হাতবোমা নিক্ষেপ করে। ফলে অনেক নেতাকর্মী গুরুতর আহত হন এবং বেশ কয়েকটি সরকারি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

গ্রেপ্তারকৃত আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। তাকে সাতক্ষীরা জেলার কলারোয়া থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানিয়েছে র‍্যাব।