ফেনীতে জীবনের ঝুঁকি নিয়ে লেভেল ক্রসিং পারাপার।

প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩
  • ফেনীতে
    জীবনের ঝুঁকি নিয়ে লেভেল ক্রসিং পারাপার।
    —————————————————————-
    শিবব্রত(বিশেষ প্রতিনিধি)

মোবাইল ফোনে কথা বলতে বলতে, কেউ হেডফোনে গান শুনতে শুনতে, কেউ আবার জীবনের ঝুঁকি নিয়ে অরক্ষিত লেভেল ক্রসিং পারাপার হতে গিয়ে ট্রেনে কাটা মৃত্যুর দৃশ্য হরহামেশাই চোখে পড়ে নগরবাসীর। তারপরও যেন কিছুতেই থামছে না ঝুঁকি নিয়ে পারাপারের দৃশ্য। গুদাম কোয়ার্টার সহ বেশ কয়েকটি লেভেল ক্রসিং দিয়ে এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে শত-শত মানুষ, ছোট-বড় যানবাহন। ফলে সময় বাঁচানোর নামে জীবন বাজি রাখতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়ছেন অনেকে। এভাবে প্রায় প্রতিদিন দুর্ঘটনা ঘটলেও সচেতন হয়নি মানুষ।

গত সোমবার দুপুরে সরেজমিনে নগরীর গুদাম কোয়ার্টার লেবেল ক্রসিংয়ে দেখা যায়, সেখানে রেললাইনের দুই পাশে অবৈধভাবে লোহার অবকাঠামো দিয়ে নির্মাণ করা হয়েছে বেশ কিছু দোকান-পাট। গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম এ লেভেল ক্রসিং দিয়ে রিক্সা, সিএনজি ও বিভিন্ন যানবাহনে করে অনেকে আবার পায়ে হেটে পার হচ্ছেন। ট্রেন আসছে দেখেও অবলীলায় লেভেলক্রসিং পার হচ্ছেন তারা। মাত্র কয়েক হাত দূরে ট্রেন দেখেও যাত্রী নিয়ে পার হচ্ছে একটি ব্যাটারী চালিত রিক্সা। এভাবেই প্রতিদিন ঝুঁকি নিয়ে রেললাইন পার হচ্ছেন মানুষ। জেনে বুঝেই দুই মিনিট সময় বাঁচানোর নামে জীবন বাজি রাখছেন তারা।

স্থানীয় বাসিন্দা হোসেন মিয়া বলেন, এ লেভেল ক্রসিংয়ে সিগন্যাল বার থাকলে ও দায়িত্ব রত কোন গেটম্যান দেখা যায় না। বেশ কয়েকবার মানুষ ও যানবাহন পারাপার হতে গিয়ে ট্রেনের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনা ঘটেছে। তারপরও সবসময় ঝুঁকি নিয়ে লেভেল ক্রসিং পার হচ্ছে যানবাহন ও পথচারীরা ।
রেললাইন সংলগ্ন একটি মার্কেটের এক দোকানদার বলেন, এখানে লেভেল ক্রসিংয়ে ট্রেন আসার সময় গেটম্যানের উপস্হিতির প্রয়োজনীয়তা আমাদের ছাড়া কেউ উপলব্ধি করে না। অনেক যানবাহন ও পথচারী ট্রেন আসছে দেখেও ঝুঁকি নিয়ে লেভেল ক্রসিং দিয়ে যাতায়াত করছে।আর একারনেই ঘটছে দূর্ঘটনা।
পথচারী রফিক আহমেদ বলেন, এখান দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই এ ধরনের চিত্র আমাদের চোখে পড়ে। মানুষ দ্রুত পার হওয়ার জন্য তাড়াহুড়ো করে পার হতে চায়। আর এ তাড়াহুড়ো করতে গিয়ে প্রায়ই ঘটে নানা ধরনের দুর্ঘটনা।

স্থানীয়রা আরো জানান, এটি শহরের অন্যতম একটি গুরুত্বপূর্ণ এলাকা ও লেভেল ক্রসিং। এখান দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ নগরীর প্রাণকেন্দ্র ও অন্যান্য এলাকায় যাতায়াত করে। পাশাপাশি এসব এলাকা থেকে কাজ শেষে প্রতিদিন তারা আবার নিজ বাড়িতে ফিরেন এ লেভেল ক্রসিং পার হয়ে। কিন্তু এ লেভেল ক্রসিংয়ে পথচারীদের কেউ ই সিগন্যাল মানছেন না।ফলে ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ এ ক্রসিং পার হতে গিয়ে আহরহ ঘটছে অনাকাঙ্ক্ষিত ঘটনা।
একই চিত্র দেখা গেছে সহদেব পুর ও সালাউদ্দিন রোডের লেভেল ক্রসিংয়ে। দ্রুতগতির ট্রেন কাছাকাছি চলে এসেছে দেখে ও সেদিকে কোন ভ্রুক্ষেপ নেই রিকসা হোন্ডা,ব্যাটারী চালিত অটোরিকশা সহ সাধারণ পথচারীদের।
নাম প্রকাশ না করার বিশেষ শর্তে ফেনী রেলওয়ের এক কর্মকর্তা জানান , প্রতি বছর রেল দুর্ঘটনায় প্রায় ৩০০ মানুষ মারা যায়। হতাহতের সংখ্যা প্রায় ২৫০ জনের মতো। কিন্তু চোখের সামনে এমন দুর্ঘটনা ঘটলেও সচেতনতা তৈরি হয়নি মানুষের মাঝে। রেলওয়ে আইন অনুযায়ী, রেলপথের দুই পাশে ১০ ফুট এলাকায় চলাচল আইনত সম্পূর্ণ নিষিদ্ধ। ওই সীমানার ভেতর কেউ প্রবেশ করলে তাকে গ্রেফতারের বিধান রয়েছে। এমনকি ওই সীমানায় গবাদিপশু প্রবেশ করলে তা বিক্রি করে এর অর্থ সরকারের কোষাগারে জমা দিতে হয়। রেলওয়ে কর্তৃপক্ষ বিনা পরোয়ানায় দায়ী ব্যক্তিকে গ্রেফতারের পাশাপাশি অবৈধ সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষমতা রাখে।
ফেনী রেলওয়ে স্টেশনের স্টেশন কতৃপক্ষ সুত্র জানায়, আমরা জনগণ তথা পথচারীদের বিভিন্ন ভাবে সচেতন করার চেষ্টা করছি। যতটুকু সম্ভব লোকবল রাখা হয়েছে। অনতিবিলম্বে তদারকির মাধ্যমে এব্যপারে আরো যথাযথ পদক্ষেপ নেয়া হবে, এবং লেভেল ক্রসিংয়ে অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনা যাতে না ঘটে সেজন্য পরিকল্পনা রয়েছে।