রূপগঞ্জে গণিত অলিম্পিয়াড প্রতিযোগীতা ও বিজয় উৎসব

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২৩

মোঃআবু কাওছার মিঠু

স্টাফ রিপোর্টারঃ

ভয় নয়, জয়ের গল্প গণিত এ শ্লেগানকে সামনে রেখে নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রথমবারের মত জেলা পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে গণিত অলিম্পিয়াড প্রতিযোগীতা।
শুক্রবার দিনব্যাপী নারায়ণগঞ্জ রূপগঞ্জের কাঞ্চনে’ মাসকো স্কুুল কাঞ্চন’ এর আয়োজনে জেলার ৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীতে পড়ুয়া মোট ১০৩ জন শিক্ষার্থী অংশ গ্রহনে করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সদস্য ও দেশের গণিত উৎসবের অন্যতম প্রবর্তক ড. মোহাম্মদ কায়েকোবাদ, মাসকো গ্রুপের চেয়ারম্যান এম এ সবুর,পরিচালক ফাহিমা আক্তার, মাসকো স্কুলের অধ্যক্ষ, জুলিয়েট গ্লোরিয়া গোমেজসহ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ।
প্রতিযোগীতা শেষে পরে বিজয়ীদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এদিকে, অনুষ্ঠান ঘিরে বিজয়ের মাস উপলক্ষ্যে বর্নিল আয়োজন করা হয় স্কুলের পক্ষ থেকে। শিক্ষার্থীরা নাচ, গান, কবিতা আবৃত্তি, ছবি আকা, মুক্তিযুদ্ধ বিষয় মঞ্চ নাটকসহ নানা ধরনের কসরত করে উৎসবে মাতিয়ে রাখেন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
গণিতের মতো একটি বিষয় নিয়ে যে উৎসব হতে পারে সেটা প্রত্যক্ষ আর উপভোগ করেছেন অনুষ্ঠানে যোগ দেয়া শিক্ষার্থী আর অভিভাবকগণ।

মাসকো স্কুল, কাঞ্চন এর অধ্যক্ষ, জুলিয়েট গ্লোরিয়া গোমেজ জানান, গণিত অলিম্পিয়াডের ফলে শিক্ষার্থীরা গণিতকে জয় করতে শিখেছে। আমরা অল্প সময়ে এতো বড় একটি আয়োজন করতে সক্ষম হয়েছি। বিষয়টি চ্যালেঞ্জিং ছিল। তবে আমরা ও আমাদের শিক্ষার্থীরাও প্রস্তত ছিলাম।বিষয়টি আমরা উপভোগ করেছি। পাশাপাশি আমরা এই আয়োজন করতে পেরে অবশ্যই নিজেদের সৌভাগ্যবান মনে করছি।

ড. অধ্যাপক কায়কোবাদ বলেন, জেলা পর্যন্ত পৌঁছানো গেলেও উপজেলায় এই প্রথম আসা।
এই গনিত অলিম্পিয়াডের মাধ্যমে ছেলে মেয়েরা গণিতে আরো পারদর্শী হবে। এদেশ একটি ঘনবসতিপূর্নূ দেশ। এ দেশ উন্নয়নে জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তিতে বলিয়ান হবার বিকল্প নাই বলে তিনি আরো বলেন।

মাসকো গ্রুপের চেয়ারম্যান ও স্কুলের প্রতিষ্ঠাতা এম এ সবুর বলেন, গণিত অলিম্পিয়াডের মতো এমন বড় একটি আয়োজনের অংশিদার হতে পেরে আমরা আনন্দিত। গণিত এমন বিষয়, একবার বুঝলে মজার শেষ নাই। এই অনুষ্ঠানের মাধ্যমে আশা করছি গণিতের ভয়কে জয় করতে পারবে শিক্ষার্থীরা। পাশাপাশি অনুষ্ঠানে অংশগ্রহন করার জন্য সংশ্লিষ্ঠ সকলকে ধন্যবাদ জানান তিনি।