ফিরে দেখা ২০২৩, বছরের সেরা খলনায়ক যারা

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২৩
বাঁ থেকে ইমরান হাশমি, ববি দেওল ও জন আব্রাহাম

বিনোদন প্রতিবেদক

একটি চলচ্চিত্রে অনেক চরিত্র বিদ্যমান থাকলেও, মুল চরিত্র কিন্তু দুটিই। একজন নায়ক, অপরজন ভিলেন অর্থাৎ খলনায়ক। একটি সিনেমা কখনো খলনায়ক ছাড়া পরিপূর্ণ হয়ে ওঠে না। শক্তিশালী প্রতিপক্ষের উপস্থিতি ছাড়া একটি গল্প কখনই সম্পূর্ণ হয় না।

তারাই গল্পের উদ্দেশ্যকে পূর্ণতা দেয় এবং তাদের অভিনয় সিনেমাটির সাফল্যে ব্যাপক অবদান রাখে। ভারত তথা উপমহাদেশীয় অঞ্চলে খল চরিত্রে গুরুত্ব অপরিসীম। হলিউডের পর একমাত্র বলিউডই বিশ্বকে দিতে পেরেছে অসংখ্য শক্তিশালী খল চরিত্র যা আইকনিক হয়ে রয়েছে আজও। প্রতি বছরের মতো এবছরও বলিউডে নেতিবাচক বা খল চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জয় করেছেন অনেক অভিনেতা।
আজকের প্রতিদবেদন তাদের নিয়েই। কাকে এই বছরের সেরা ভিলেন বলে মনে করছেন দর্শকরা? ভারতীয় বিনোদন মাধ্যম পিঙ্কভিলার প্রতিবেদনে উঠে এসেছে দর্শকপ্রিয়তা ও সেরা পারফরম্যান্সের বিচারে সেরা খলনায়কের তালিকা। 

Adipurush: Saif Ali Khan Gets Trolled Over His Look, "He's Looking More  Like Babar, Aurangzeb Or Taimur But Certainly Not Raavan"

সাইফ আলি খান : একসময়ের জনপ্রিয় নায়ক সাইফ আলি খান এর আগে ওমকারা, তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র, এক হাসিনা থি সহ অনেক সিনেমায় নেতিবাচক ভূমিকায় দারুণ অভিনয় করেছিলেন। ভক্তরা তাকে আবারও প্রভাস এবং কৃতি শ্যানন অভিনীত আদিপুরুষে খলনায়কের চরিত্রে দেখেছে এই বছর।

এতে তাকে রাক্ষস রাজা লঙ্কেশের চরিত্রে দেখা গিয়েছিল এবং এই চরিত্রে অভিনয় করে তিনি বছরজুড়েই ছিলেন আলোচনায়। 

1

মনীশ ওয়াধওয়া : সানি দেওল অভিনীত ‘গাদার ২’-এ মেজর জেনারেল হামিদ ইকবালের চরিত্রে অভিনয় করেছেন মনীশ ওয়াধওয়া। সিনেমাটিতে প্রতিপক্ষের চরিত্রে অভিনয় করে তিনি প্রচুর প্রশংসা অর্জন করেছেন। এই অভিনেতা এ বছর পাঠানেও খল চরিত্রে অভিনয় করেছেন।

1

বিজয় সেতুপাতি : দক্ষিণী অভিনেতা বিজয় সেতুপাতি বরাবরই খল চরিত্রে নিজের জাদু দেখিয়েছেন।

এ বছরও খল চরিত্রে দেখা গেছে তাকে। আর ক্যারিয়ারের অন্যতম প্রভাবশালী খল চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন এই অভিনেতা। ২০২৩ সালে শাহরুখ খানের জওয়ান-এ অস্ত্র ব্যবসায়ী কালি গায়কওয়াডের চরিত্রে দেখা গেছে বিজয়কে। কালির চরিত্রে তাঁর ভয়ঙ্কর অভিনয় ভক্তদের মুগ্ধ করেছে। 

1

জন আব্রাহাম : পর্দায় তিনি বরাবরই হিরো। তবে ভিলেন হিসেবেও তাঁর রয়েছে দারুণ রেকর্ড। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ধুম চলচ্চিত্রে নেগেটিভ চরিত্রে অভিনয় করে রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছিলেন জন আব্রাহাম। সেই একই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটল ২০২৩ সালে। এ বছর শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোন অভিনীত পাঠানে খল চরিত্রে অভিনয় করে সবাইকে আরেকবার অবাক করে দিয়েছেন জন আব্রাহাম। একজন প্রাক্তন ‘র’ এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন জন। সিনেমায় শাহরুখ খানের পাশাপাশি বেশ দাপট নিয়েই অভিনয় করেছেন তিনি। এতটাই শক্তিশালী পারফরম্যান্সে দিয়েছেন যে তাঁর চরিত্রটির একটি আলাদা প্রিক্যুয়েল করারও আবদার জানিয়েছেন দর্শকরা।

1

ববি দেওল : বছরের অন্যতম আলোচিত চলচ্চিত্র ‘অ্যানিমেল’ দিয়ে নতুন করে পর্দা কাঁপিয়েছেন ববি দেওল। খুবই স্বল্প সময়ের উপস্থিতি সত্ত্বেও পর্দায় দুর্দান্ত প্রভাব রেখে গেছেন এই অভিনেতা। অ্যানিমেলে তাঁর এন্ট্রি সিন বছরের অন্যতম ভাইরাল একটি দৃশ্য হয়ে ওঠেছে। একটি গানের মাধ্যমে সিনেমায় এন্ট্রি হয় ববির। যে গানটি তুমুল ভাইরাল। বছরের অন্যতম ট্রেন্ডিং হয়ে ওঠেছে জামাল কদু গানটি। সিনেমাটিতে কোনো সংলাপ ছাড়াই পর্দায় ব্যাপক প্রভাব রেখেছেন ববি। প্রশংসায় ভেসেছেন ভক্ত অনুরাগীদের। ২০২৩ সালের অন্যতম সেরা খলনায়ক হিসেবে ববি তাই সবার উপরের দিকেই থাকছেন।

1

ইমরান হাশমি : টাইগার ফ্র্যাঞ্চাইজির তৃতীয় চলচ্চিত্র ‘টাইগার ৩’ দিয়ে বছরের সেরা খলনায়কের পারফরম্যান্স দিয়েছেন ইমরান হাশমি। যশরাজ স্পাই ইউনিভার্সের অন্যতম সেরা ভিলেন হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অভিনেতা। টাইগার মুলত সালমান খান কেন্দ্রিক চলচ্চিত্র। আর পর্দায় বলিউডের ভাইজান সালমান খানের সঙ্গে পাল্লা দিয়ে দর্শক হৃদয় জয় করাটা মোটেও সহজ নয়। তবে ইমরান হাশমি করে দেখিয়েছেন সেটি। এতে আইএসআই-এর প্রাক্তন ডেপুটি ডিরেক্টর জেনারেল আতিশ রেহমান নামক চরিত্রে অভিনয় করেছেন ইমরান। পুরো সিনেমাজুড়ে নিজের অভিনয়শৈলী ও খল চরিত্রের দাপট বজায় রেখেছিলেন তিনি। তাই চলতি বছর বলিউডের সেরা খলনায়ক হিসেবে দর্শকপ্রিয়তা ও পারফরম্যান্সের দিক থেকে ইমরান হাশমিই থাকছেন সবার ওপরে।