ফিরে দেখা ২০২৩, আইএমডিবি রেটিংয়ে ভারতের সেরা ১০ সিরিজ

প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২৩
বাঁ থেকে ‘অসুর’, ‘ফারজি’ ও ‘স্কুপ’

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে বিনোদনপ্রেমীদের জন্য আস্থার এক নাম আইএমডিবি। IMDb হচ্ছে ইন্টারনেট মুভি ডাটাবেজ। এটি অনলাইন ভিত্তিক একটি ওয়েবসাইট যেটির রেটিংয়ের ওপর যেকোনো সিনেমা ও সিরিজের সর্বাধিক মানদণ্ড নির্ভর করে। বিশ্বের কোটি দর্শক অনুরাগী ও সমালোচকদের ভোট ও মতামত থেকে তৈরি হয় আইএমডিবি রেটিং যা একটি সিনেমা বা সিরিজের জন্য সর্বোচ্চ মান হিসেবেই বিবেচিত হয়।

প্রতি বছর বিশ্বজুড়ে হাজার হাজার সিনেমা/সিরিজ/ ডকুমেন্টারি তৈরি হয়। আইএমডিবি রেটিংয়ের মানদণ্ড অনুযায়ী সেগুলো দর্শকদের দেখার জন্য আকর্ষণ তৈরি করে। ২০২৩ সালেও অসংখ্য সিনেমা/ সিরিজ মুক্তি পেয়েছে। এ বছরও আইএমডিবির রেটিংয়ে সেরা সিনেমা ও সিরিজগুলো দর্শকদের আগ্রহের কেন্দুবিন্দুতে ছিল।

বছর শেষে রেটিং, ব্যবসায়িক সাফল্য ও দর্শকপ্রিয়তা অনুসারে বিনোদন অঙ্গনের সব বিভাগের সেরার তালিকা প্রকাশ করে আইএমডিবি। চলুন দেখে নেওয়া যাক আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকায় এ বছর জায়গা পেয়েছে কোন সিরিজগুলো- 

জুবলি : বিক্রমাদিত্য মোতওয়ানি পরিচালিত সিরিজটি বেশ প্রশংসিত হয়েছে এ বছর। আইএমডিবির রেটিং ৮.৩ অর্জন করে দর্শকপ্রিয়তাও অর্জন করেছে এটি। অপরশক্তি খুরানা, প্রসেজিৎ চট্রোপাধ্যায়, ওয়ামিকা গাব্বীসহ এক ঝাঁক তারকা নিয়ে নির্মিত অ্যামাজন অরিজিনালের সিরিজটি আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকায় ১০ নম্বরে রয়েছে।

স্কুপ : হানসাল মেহতার আরেকটি আলোচিত সিরিজ স্কুপ। সিরিজটি আইএমডিবি রেটিং পেয়েছে ৭.৬। দর্শকদের কাছেও প্রশংসিত হয়েছে এটি। ২০২৩ সালের আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকা ৯ নম্বরে রয়েছে নেটফ্লিক্সের স্কুপ।

1
সাস বাহু অউর ফ্লেমিঙ্গো 

সাস বাহু অউর ফ্লেমিঙ্গো : ডিম্পল কাপাডিয়া, রাধিকা মেনন ও ঈশা তালওয়ার অভিনীত সিরিজটি মুক্তির পর বেশ সাড়া ফেলে দেয়।

গ্যাংস্টার ও ক্রাইম ঘরানার ডিজনি প্লাস হটস্টারের এই সিরিজটি ৭.৭ আইএমডিবি রেটিং অর্জন করেছে। ২০২৩ সালের আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকা ৮ নম্বরে রয়েছে এটি। 

দাহাদ : সোনাক্ষী সিনহা ও বিজয় ভার্মা অভিনীত অ্যামাজন প্রাইমের সিরিজটি আইএমডিবি রেটিং পেয়েছে ৭.৬। এ বছর আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকা ৭ নম্বরে রয়েছে এটি।

রানা নায়ড়ু : দক্ষিণের জনপ্রিয় তারকা ভেঙ্কটেশ ও রানা দাগ্গুবতি অভিনীত সিরিজটি সাড়া ফেলেছিল ২০২৩ সালে। দর্শক প্রশংসার পাশাপাশি আইএমডিবি রেটিং ৭ পেয়েছে এটি। বছর সেরা ভারতীয় সিরিজের তালিকা ৬ নম্বরে রয়েছে নেটফ্লিক্সের রানা নায়ড়ু।

1
অসুর : সিজন ২

অসুর : প্রথম সিজনের দুর্দান্ত সাফল্যের পর দ্বিতীয় সিজনেও দর্শক সমালোচকদের মন জয় করেছে অসুর। আরশাদ ওয়ার্সি, বরুণ সোপ্তি, রীধি ডোগরা, অনুপ্রিয়া গোয়েনকা অভিনীত সিরিজটির দ্বিতীয় সিজনও আইএমডিবির প্রশংসিত রেটিং অর্জন করেছে। এটির রেটিং ৮.৬। এ বছর আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকায় ৫ নম্বরে রয়েছে অসুর।

কোহরা : বরুণ সোপ্তির আরো একটি দুর্দান্ত পারফরম্যান্স দেখা গেছে কোহরাতে। ক্রাইম থ্রিলার জনরার সিরিজটির আইএমডিবির রেটিং ৭.৫।  ২০২৩ সালের আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকায় ৪ নম্বরে রয়েছে নেটফ্লিক্সের কোহরা।

দ্য নাইট ম্যানেজার : হলিউডের ‘দ্য নাইট ম্যানেজার’-এর হিন্দি সংস্করণে অভিনয় করেছেন অনিল কাপুর ও আদিত্য রয় কাপুর। সিরিজটি বেশ সাড়া ফেলেছে দর্শকমহলে। এটির আইএমডিবির রেটিং ৭.৬। বছরের সেরার তালিকায় তৃতীয় স্থানে জায়গা পেয়েছে হটস্টারের এই সিরিজটি।

1
গানস এন্ড গুলাবস

গানস এন্ড গুলাবস : দুলকার সালমান, রাজকুমার রাও, গুলশান দেবিয়ার মতো তারকা সম্বলিত সিরিজটি দর্শকদের মাঝে বেশ সাড়া ফেলেছে। নেটফ্লিক্সে এ বছর প্রকাশিত ‘গানস এন্ড গুলাবস’ আইএমডিবিতে পেয়েছে ৭.৭ রেটিং। ২০২৩ সালের আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকায় ২ নম্বরে রয়েছে এটি।

ফারজি : প্রথমবারের মতো ওটিটির পর্দায় এলেন বলিউড তারকা শাহিদ কাপুর। সঙ্গে দক্ষিণের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপাতি। জাল নোট ও আন্ডারওয়ার্ল্ড নিয়ে নির্মিত প্রাইম ভিডিও’র সিরিজটি এ বছর সর্বাধিক দেখা সিরিজ হিসেবেও দর্শকপ্রিয়তা পেয়েছে। আইএমডিবিতে পেয়েছে ৮.৪ রেটিং। ২০২৩ সালের আইএমডিবির বছর সেরা ভারতীয় সিরিজের তালিকায় শীর্ষে রয়েছে ফারজি। এখন এর দ্বিতীয় সিজনের অপেক্ষায় ভক্তরা।