মুসলিম বিশ্ব

পবিত্র দুই মসজিদে মুসল্লিদের মাস্ক ব্যবহারের পরামর্শ সৌদি আরবের

প্রকাশিত: ১১:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২৪
পবিত্র মসজিদুল হারাম, মক্কা, সৌদি আরব। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯-এর নতুন ধরন শনাক্ত হওয়ার পর মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছে সৌদি আরব। এরই মধ্যে ইসলামের প্রধান সম্মানিত স্থান মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার পবিত্র মসজিদ-ই-নববীতে মুসল্লিদের মাস্ক ব্যবহারে সচেতন হতে বলা হয়েছে। সম্প্রতি দেশটির জননিরাপত্তা অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদ ও মসজিদ-ই-নববীর চত্বরে মুসল্লিরা মাস্ক ব্যবহার করলে তা রোগ প্রতিরোধ ও সুরক্ষা নিশ্চিত করবে।

সৌদি আরবের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, দেশটিতে কভিড-১৯-এর জেএন১ রূপটি শনাক্ত হয়েছে।

তবে এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। স্থানীয় বিস্তার পর্যায়ে এর বিস্তৃতির বিষয়টি কর্তৃপক্ষ জানিয়েছে। তা ছাড়া নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। তবে সচেতনতা এর সংক্রমণ কমাতে সহায়ক ভূমিকা রাখবে।
করোনা মহামারির কারণে তিন বছর সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। ২০২০ সালে আনুমানিক ১০ হাজার, ২০২১ সালে ৬০ হাজার এবং ২০২২ সালে ১০ লাখ মুসলিম হজ পালন করেন। করোনার বিধি-নিষেধ তুলে নেওয়ার পর গত বছর প্রায় ১৯ লাখ মুসলিম পবিত্র হজ পালন করেন। করোনার তিন বছর পর এটিই ছিল পূর্ণাঙ্গ ধারণক্ষমতা ব্যবহার করে অনুষ্ঠিত পবিত্র হজ।

এরপর বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালন করতে লাখ লাখ মুসল্লি সৌদি আরব যান। চলতি ওমরাহ মৌসুমে দুই কোটি মুসলিম ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব। 

সূত্র : গালফ নিউজ