বছর সেরা অভিনয় করেও অস্কার মনোনয়ন পাননি যারা

প্রকাশিত: ১১:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৪
বাঁ থেকে উইলেম ডেফো, লিওনার্দো ডিক্যাপ্রিও এবং মার্গট রবি
বিনোদন ডেস্ক

ঘোষিত হয়ে গেল বিশ্বের বিনোদন অঙ্গনের শ্রেষ্ঠতম মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের মনোনয়ন। মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যায় মনোনয়ন তালিকা ঘোষণা করে একাডেমি কর্তৃপক্ষ। ক্যালিফোর্নিয়ার স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে ২৩টি শাখায় মনোনয়ন ঘোষণা করেন অভিনেত্রী জাসি বিটস ও অভিনেতা জ্যাক কুয়েড। আর এ বছর অস্কারের মনোনয়নে জয়জয়কার ক্রিস্টোফার নোলানের ওপেনহাইমারের।

সর্বোচ্চ মনোনয়নে এর পর রয়েছে মার্টিন স্কোরসেজির ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’, যা ১০টি মনোনয়ন পেয়েছে। এমা স্টোনের ‘পুর থিংস’ সিনেমাটিও ১০টি মনোনয়ন পেয়েছে। 

এদিকে মনোনয়নে অনেক গুণী তারকা যেমন রয়েছে, তেমনি রয়েছে নতুন প্রতিভাবান অনেক অভিনয়শিল্পী। সিলিয়ান মারফি, ব্র্যাডলি কুপার, এমা স্টোনদের ভিড়ে এবার ভালো কাজের স্বীকৃতিস্বরূপ মনোনয়ন পেয়েছেন লিলি গ্ল্যাডস্টোন, আমেরিকা ফেরেরার মতো প্রতিভাবান তারকারা।

তবে অভিনয় দিয়ে দর্শক ও সমালোচক হৃদয় জয় করলেও এ বছর অস্কারের মনোনয়নে নাম ওঠেনি জনপ্রিয় কিছু তারকার। বছরের অন্যতম প্রত্যাশিত ও সফল চলচ্চিত্র ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’ দিয়ে ব্যাপক প্রশংসা পেয়েছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও। অস্কারের মনোনয়নেও সিনেমাটির জয়জয়কায়। ১০টি মনোনয়ন পেয়েছে এটি।
তবে সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পাননি ডিক্যাপ্রিও। অপরদিকে ‘পুর থিংস’ সিনেমার অন্যতম মুখ্য অভিনেতা উইলেম ড্যাফোরও জায়গা হয়নি অস্কারের মনোনয়নে। যদিও সিনেমাটি ১০টি ক্যাটাগরীতে মনোনয়ন বাগিয়ে নিয়েছে। 

1
‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’

মুক্তির আগেই আলোচনায় ছিল ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন।’ মার্টিন স্কোরসজি ও ডিক্যাপ্রিওর ঐতিহাসিক জুটি আবারও এক ধামাকা নিয়ে এলো পর্দায়।

দর্শক প্রত্যাশা পূরণ করেছে সিনেমাটি। এতে এমন এক চরিত্রকে ফুটিয়েছেন ডিক্যাপ্রিও যা একেবারেই অ্যান্টি হিরোর। আর সেই চরিত্রটি গড়ে তুলতে নিজেকে নিংড়ে দিয়েছেন লিও। কিন্তু তালিকা প্রকাশ হতেই দেখা গেল এবারও মনোনয়ন থেকে বাদ ক্যাপ্রিও। তবে সেরা পরিচালক, সেরা সিনেমা ও সেরা অভিনেত্রীর মনোয়ন পেয়েছে সিনেমাটি থেকে। 

মনোনয়ন তালিকায় সবচেয়ে বড় হতাশা ছিল ‘বার্বি’ পরিচালক গ্রেটা গারউইগ ও অভিনেত্রী মার্গট রবির মনোনয়ন না পাওয়া। বছরের সবচেয়ে ব্যবসাসফল ও আলোচিত চলচ্চিত্র বার্বি গত বছর বক্স অফিসের পাশাপাশি দর্শক হৃদয় জয় করেছে। সিনেমাটি ঘিরে দর্শকদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। বছরের শীর্ষ আয়কারী চলচ্চিত্রও এটি। বছর শেষে পুরস্কার মঞ্চে গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েজ অ্যাওয়ার্ড ও বাফটা মনোনয়নেও বার্বির দাপট ছিল দেখার মতো। অস্কারের মঞ্চেও ৫টি মনোনয়ন বাগিয়ে নিয়েছে বার্বি। তবে মুল দুই বিভাগে মনোনয়ন বঞ্চিত বার্বি। সেরা পরিচালক বিভাগে গ্রেটা গারউইগ ও সেরা অভিনেত্রী বিভাগে মার্গট রবির অস্কার মনোনয়ন অনেকটা নির্ধারিতই ছিল। কিন্তু মনোনয়ন ঘোষণা হতেই রীতিমতো হতাশায় ভুগতে হলো অনুরাগীদের। সামাজিক মাধ্যমেও নিন্দা চলছে উভয়ের মনোনয়ন বঞ্চিত হওয়াকে ঘিরে।

1
‘পুর থিংস’

বছরের আরেক হিট ‘পুর থিংস’-এর জন্য সেরা অভিনেত্রীর মনোনয়ন পেযেছেন এমা স্টোন। সিনেমাটিতে এমার অভিনয়কে তাঁর ক্যারিয়ার সেরা হিসেবে তকমা দেওয়া হচ্ছে। তবে এমার সঙ্গে তাল মিলিয়ে শক্তিশালী পারফর‌ম্যান্স দিয়েছেন বর্ষীয়ান অভিনেতা উইলেম ড্যাফো। কিন্তু অস্কারের মঞ্চে বঞ্চিতই হলেন অভিনেতা। তিনিও পাননি মনোনয়ন।

এদিকে, দর্শক-সমালোচকদের প্রশংসার সুবাদে ‘পাস্ট লাইভস’ সিনেমার জন্য গ্রেটা লি সেরা অভিনেত্রী বিভাগে এবং ‘ফেরারি’র জন্য পেনেলোপ ক্রুজ সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনীত হবেন এমন প্রত্যাশা ছিল সিনেমাপ্রেমীদের মনে। তবে সেই আশায়ও গুঁড়ে বালি। বছরের চমৎকার পারফরম্যান্স করা দুজনও মনোনয়নের বাইরে। এছাড়া ৭৬তম কান উৎসবে মূল প্রতিযোগিতায় নির্বাচিত টড হেইন্সের ‘মে ডিসেম্বর’ চলচ্চিত্রটি অস্কারের সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে মনোনীত হলেও এর তিন অভিনয়শিল্পী জুলিয়ান মুর, নাটালি পোর্টম্যান ও চার্লস মেল্টন মনোনয়ন তালিকায় জায়গা পাননি যা ভক্তদের হতাশ করেছে।