অবৈধ পথে আসা ইন্ডিয়ান চিনি বাংলাদেশে এসে হাতের ছোয়ায়ঁ ফ্রেশের বস্তায় ঢুকে যাচ্ছে

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৪

 

বিশেষ প্রতিনিধি;- এইচ,এম,রহমাতুল্লাহ

ইন্ডিয়ান চিনি নামী-দামি ব্রান্ডের বস্তা ও পেকেটজাত করছে,
এমন এক চক্রের সন্ধান মিলেছে নারায়ণগঞ্জ সিদ্দীরগঞ্জ এলাকায়। এদের হাতের ভেলকিতে নিম্ন মানের চিনি হয়ে উঠছে উচ্চমানের। এদেরকে বাধা দিলে হয়রানীর শেষ নাই। এদের সিন্ডিকেটে রয়েছে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ, যারা তাদেরকে সর্বদা শেল্টার দিয়ে যাচ্ছে।

এই চক্রটি চোরাই পথে আসা ইন্ডিয়ান চিনিগুলো ফ্রেশ ইগলু র’ বস্তায় ভরে অনলাইনে বিক্রি করে থাকে। শুধু অনলাইনেই নয় বিভিন্ন দোকানে বস্তা, কার্টুন, করে পাইকারী বিক্রি করে যাচ্ছে।

এরা দীর্ঘদিন যাবৎ প্রতারণা করছে ভোক্তাদের সাথে, লোক চক্ষুর আড়ালে নানান কৌশল অবলম্বন করে এমন বানিজ্য করে যাচ্ছেন বলে প্রমান মিলছে।

শুধু বস্তা আর পেকেট বদল করে ব্রান্ডের চিনি বানিয়ে অনায়সে বাজারজাত করার ভিডিও গনমাধ্যমে প্রকাশিত হলেও থেমে নেই তাদের কর্মকান্ড।
সাধারণ মানুষের সাথে প্রতারণার বিস্তৃত জাল বিছিয়ে রেখেছে সারাদেশজুড়ে।

বাজারে ফ্রেশ কোম্পানির চিনির উপর কিছুটা চাহিদা রয়েছে। এটাকে কাজে লাগিয়ে কামিয়ে নিচ্ছেন কোটি কোটি টাকা।
এর সাথে জড়িত রয়েছে বিভিন্ন ট্রান্সপোর্ট কোম্পানি, সাথে রয়েছে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। আরও রয়েছে পুলিশ, সাংবাদিক, দলীয় নাম করণকারী নেতা। এদের মধ্যে অন্যতম, রেইনবো কুরিয়ার সার্ভিস, সওদাগর কুরিয়ার সার্ভিস।

গত ২ মার্চ সওদাগর কুরিয়ার সার্ভিস এর পিছনে গোডাউনের ভিতর বসে ইন্ডিয়ান চিনির বস্তা থেকে ফ্রেশ ইগলুর বস্তায় নকল করতে দেখা যায়।
সাদিয়া নামের একজন মেয়ে স্বীকার করেন যে, এগুলো ইন্ডিয়ান চিনি, এর সাথে আমি জড়িত নই। সাদিয়া আরও বলেন, মাহে রমজান উপলক্ষে খাবার ট্যাংক অনলাইনে অর্ডার নিয়ে আমরা রেইনবো,সওদাগর কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় পাঠিয়ে থাকি।

এই চিনিগুলো কারা এনেছেন, এমন প্রশ্নের উত্তরে ; কেউ মুখ খুলে নি। মালিক না পেয়ে থানা পুলিশকে বিষয়টি অবগত করা হয়।

রাজস্ব, জালিয়াতি করছে এই চক্রটি,
দেশের বর্ডার এলাকা থেকে কভার্ড ভ্যানে এসব চিনির বস্তা আনা নেওয়া করার প্রমাণ মিলছে।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, এদেরকে ধরিয়ে দিন, সুনির্দিষ্ট তথ্য প্রমাণ হাতে আসলে আমরা অভিযান পরিচালনা করবো।
আশু মাহে রমজান সামনে রেখে বিভিন্ন অসাধু মহল নানান কৌশল অবলম্বন করবে, আমরা সঠিক তথ্য চাই। প্রমাণ মিললে অপরাধীদের আইনের আওতায় আনা হবে।