হাজার কোটি টাকা আত্মসাৎকারী প্রতিষ্ঠান এহসান গ্রুপের অন্যতম উপদেষ্টা মাওঃ আব্দুর রব কারাগারে।

প্রকাশিত: ৮:০৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৩

 

বিশেষ প্রতিনিধিঃ

পিরোজপুরে এহসান গ্রুপের অর্থ আত্মসাৎ এর মামলায় অন্যতম উপদেষ্টা ও দুটি মাদ্রাসার পরিচালক মাওলানা আব্দুর রব খানকে কারাগারে পাঠিয়েছে আদালত। ১৪ জানুয়ারী’২৩ শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে তাকে চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক তাকে কারারাগারে প্রেরন করে। ১৩ জানুয়ারী’২৩ শুক্রবার রাতে পিরোজপুর সদর উপজেলার খলিশাখালী আশরাফুল উলুম কাওমী মাদ্রাসা থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

মাওলানা আব্দুর রব খান(৭০) এহসান গ্রুপের পরিচালক মুফতি রাগিব আহসানের পিতা এবং পিরোজপুর সদর উপজেলার বড় খালিশাখালী এলাকার মৃত ইব্রাহীম খানের পুত্র। তিনি খলিশাখালী আশরাফুল উলুম কাওমী মাদ্রাসা এবং জান্নাতুল মাওয়া মহিলা মাদরাসারও পরিচালকের দায়িত্বে রয়েছেন।

স্থানীয়দের সূত্রে জানা গেছে,২০০৮ সালে পিরোজপুরে এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান। পরে প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয় এহসান গ্রুপ। প্রতিষ্ঠানটি এহসান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, ড্যাফোডিল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান বেসিক সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড ও এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স লিমিটেড নামের পাঁচটি প্রতিষ্ঠানের নামে অধিক মুনাফা দেওয়ার কথা বলে সঞ্চয় আমানত নিয়ে ব্যবসা শুরু করে। এছাড়া পিরোজপুর ও আশপাশের এলাকায় এহসান গ্রুপটি মূলত সুদবিহীন বিনিয়োগের প্রচার চালিয়ে গ্রাহকদের আকৃষ্ট করত। ওয়াজ মাহফিল আয়োজনের মাধ্যমে ব্যবসায়িক প্রচার চালাত। এসব পুঁজি করে প্রতারণার মাধ্যমে গ্রাহকের শতকোটির বেশি টাকা হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি। ২০১৯ সালের জুলাই মাস থেকে প্রতিষ্ঠানটি গ্রাহকদের মাসিক লভ্যাংশ ও আমানতের টাকা ফেরত দেওয়া বন্ধ করে দেয়।

পিরোজপুর সদর থানার ওসি আ. জা. মো: মাসুদুজ্জামান জানান, গ্রাহকের হাজার হাজার কোটি টাকা আত্মসাতের ১৬ টি মামলায় গ্রেপ্তারী পরোয়ানা ছিলো গ্রেপ্তার মাওলানা আব্দুর রব খানের বিরুদ্ধে। প্রতারিত হওয়া বেশ কিছু গ্রাহকের মামলার দায়েরে পরে আত্মগোপনে ছিলো আলোচিত এহসান গ্রুপের অন্যতম উপদেষ্টা মাওলানা আব্দুর রব খান। গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ তার অবস্থান চিহ্নিত করে তাকে গ্রেপ্তার আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, প্রতারণা ও জালিয়াতি করে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর রাজধানীর তোপখানা রোড এলাকা থেকে এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান ও তাঁর ভাই আবুল বাশার খানকে গ্রেপ্তার করে র‌্যাব। ওই দিনই পিরোজপুর থানা-পুলিশ রাগীব আহসানের অপর দুই ভাই মাহমুদুল হাসান ও খাইরুল ইসলামকে পিরোজপুর থেকে গ্রেপ্তার করে। বর্তমানের এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান ও তার তিন ভাই গ্রাহকের করা অর্থ আত্মসাৎ মামলায় পিরোজপুর কারাগারে রয়েছে।