দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ ১০ টি অভিযোগের বিষয়ে (০৬ টি অভিযান ও ০৪ টি দপ্তরে পত্র প্রেরণ) পদক্ষেপ গ্রহণ ।

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৩

নিজস্ব প্রতিনিধি…………….. দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ ১০ টি অভিযোগের বিষয়ে (০৬ টি অভিযান ও ০৪ টি দপ্তরে পত্র প্রেরণ) পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

👉অভিযান ০১:
জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা- এর কর্মচারী ও দায়িত্বরত আনসার সদস্যদের বিরুদ্ধে আগত রোগীদের নিকট হতে ১০ টাকার টিকিট ২০০ টাকা মূল্যে বিক্রয়ের অভিযোগের প্রেক্ষিতে অদ্য ১৫-০১-২০২৩ খ্রিঃ তারিখ দুদক প্রধান কার্যালয়, ঢাকা হতে একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। এনফোর্সমেন্ট টিমের সদস্যগণ দীর্ঘ সময় হাসপাতালে পর্যবেক্ষণ করে ছদ্মবেশে টিকিট কাটেন এবং বেশ কয়েকজন রোগীর সাথে কথা বলে জানতে পারেন কোন রকম অতিরিক্ত টাকা নেয়া হয় না। তবে হাসপাতালে কোন সিটিজেন চার্টার ছিল না এবং পরিবেশ কিছুটা অপরিচ্ছন্ন দেখতে পান।পরবর্তীকালে টিম হাসপাতালের দায়িত্বরত কর্মকর্তা পরিচালকের সাথে দেখা করতে গেলে তিনি অনুপস্থিত থাকায় একজন সহকারী পরিচালকের কাছে এ বিষয়গুলা তুলে ধরেন। তিনি দ্রুত এ বিষয়গুলো সমাধান করবেন বলে টিমকে আশ্বাস দেন।অভিযানের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন অতি শীঘ্রই কমিশন বরাবর দাখিল করা হবে।

👉অভিযান ০২:
বাংলাদেশ রেলওয়ে, পশ্চিমাঞ্চল, রাজশাহীর আওতাধীন হাসপাতালসমূহের বিভিন্ন উপকরণ ক্রয়ে ৭ কোটি টাকা অনিয়মের অভিযোগে, দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহীর ৩ সদস্যের সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম অদ্য ১৫-০১-২০২৩ খ্রিঃ তারিখ অভিযান পরিচালনা করে । টিম বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল এর সদর দপ্তর এবং বাংলাদেশ রেলওয়ে হাসপাতাল পশ্চিমাঞ্চল রাজশাহী পরিদর্শন করে । পরিদর্শনকালে জনাব অসীম কুমার তালুকদার, মহাব্যবস্থাপক (পশ্চিম) এবং জনাব ডা. এস এম মারুফুল আলম, বিভাগীয় মেডিকেল অফিসার (চলতি দায়িত্ব) এর সাথে অভিযোগ সংশ্লিষ্ট বিষয়ে কথা বলে। অভিযানকালে দুদক টিম অভিযোগ সংশ্লিষ্ট ক্রয় সংক্রান্ত কিছু রেকর্ডপত্র সংগ্রহ করে। অভিযোগ সংশ্লিষ্ট সকল রেকর্ডপত্র পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে ।

👉অভিযান ০৩:
বাগেরহাট সদর উপজেলাধীন হাকিমপুর সামসুল হুদা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয় ফান্ডের লক্ষাধিক টাকা আত্মসাৎ এবং নিজের দুর্নীতি আড়াল করতে দুদকের নাম ব্যবহারপূর্বক ভুয়া পত্র তৈরি করে মাউশিতে প্রেরণের অভিযোগের প্রেক্ষিতে অদ্য ১৫/০১/ ২০২৩ খ্রিঃ তারিখ দুদক জেলা কার্যালয়, বাগেরহাট একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। দুদক জেলা কার্যালয়, বাগেরহাট এর সহকারী পরিচালক মোঃ জাহিদ ফজল ও আসাদুজ্জামান এবং উপসহকারী পরিচালক মোঃ সজীব আহমেদ সমন্বয়ে গঠিত টিমের পরিচালনায় প্রতিষ্ঠানটির আয়-ব্যয়ের নথিপত্র, কেনাকাটা ও খরচের বিল ভাউচারসহ অন্যান্য কাগজপত্র যাচাই করে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে কমিশন বরাবর দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

👉অভিযান ০৪:
জনাব মোঃ তানভীর হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, হোসেনপুর, কিশোরগঞ্জ ও অন্যান্যদের বিরুদ্ধে আগত রোগীদের সঠিক চিকিৎসাসেবা প্রদান না করে প্রাইভেট ক্লিনিকে প্রেরণ করার অভিযোগের প্রেক্ষিতে অদ্য ১৫/০১/২০২৩ খ্রিঃ তারিখে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, কিশোরগঞ্জ হতে একটি টিম এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযানকালে দুদক টিমের সদস্যরা সাধারণ রোগীর ছদ্মবেশে হাসপাতাল পরিদর্শন করে এবং সেবা গ্রহণ করে। সেবা গ্রহণকালে দালালচক্রের এক সদস্য ছদ্মবেশী সেবাগ্রহীতাকে প্রাইভেট ডায়গনস্টিক ক্লিনিকে নিয়ে যাওয়ার চেষ্টা করায় তাকে আটক করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সোপর্দ করা হয়। পরবর্তীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আশেপাশের সকল ডায়গনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করে সেবাগ্রহীতাদের বক্তব্য নেওয়া হয় এবং কাগজপত্রাদি সংগ্রহ করা হয়। দুদক টিম পরবর্তীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সরেজমিনের প্রদর্শন করে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, আবাসিক মেডিকেল অফিসারসহ কর্মকর্তা-কর্মচারীদের সাথে জিজ্ঞাসাবাদ করে এবং প্রয়োজনীয় রেকর্ডপত্রাদী সংগ্রহ করে। অভিযানকালে হাসপাতালে সেবার মান এবং দালালচক্রের দৌরাত্ম্য সংক্রান্ত বিষয়ে সতর্কতামূলক নির্দেশনা প্রদান করা হয়। সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনা করে এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর বিস্তারিত রিপোর্ট দাখিল করবে।

👉অভিযান ০৫:
সরকারি গুদামে মজুদকৃত বিভিন্ন প্রকল্পের পুরনো চাল ডেলিভারি না দিয়ে সেগুলো বিভিন্ন অসাধু মিলার ও চাল ব্যবসায়ীর নামে ক্রয় দেখিয়ে পুনরায় গুদামে সরবরাহ করে সরকারি অর্থ আত্মসাৎ করার অভিযোগে অদ্য ১৫-০১-২০২৩ খ্রিঃ তারিখ দুর্নীতি দমন কমিশন, দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, নওগাঁর তিন সদস্যের একটি দল ভারপ্রাপ্ত কর্মকর্তার কার্যালয়, নওগাঁ সদর এল.এস.ডিতে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে৷ এনফোর্সমেন্ট টিম নওগাঁ সদর এল.এস.ডিতে সরজমিনে প্রদর্শনকালে অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র পর্যালোচনা করে।
উক্ত অভিযানের প্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর পূর্নাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

👉অভিযান ০৬:
ফেনী জেলার ফুলগাজী উপজেলাধীন GNP-3 প্রকল্পের আওতায় উত্তর তারাকুচা আব্দুল মান্নান সড়ক (৭০০ মিটার) রাস্তার নির্মাণ কাজে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এলাহি এন্টারপ্রাইজ এবং সাব কন্ট্রাক্টর জনাব মুহাম্মদ সেলিম, চেয়ারম্যান,ফুলগাজী সদর ইউনিয়ন, ফেনী শিডিউল মোতাবেক কাজ না করে সড়ক নির্মাণে নিম্নমানের ইটের খোয়া, মাটি মিশ্রিত বালি ও অন্যান্য নিম্নমানের সামগ্রী ব্যবহারের অনিয়মের অভিযোগে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, নোয়াখালী হতে ৪ সদস্যের এনফোর্সমেন্ট টিম ১৫/০১/২৩ খ্রি. তারিখে একটি অভিযান পরিচালনা করে। দুদক টিম স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ, ফুলগাজী উপজেলা কার্যালয়ের উপজেলা প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) এবং সাব কন্ট্রাক্টর মুহাম্মদ সেলিম চেয়ারম্যানকে সাথে নিয়ে প্রকল্পের কাজ পরিদর্শন করে। উপজেলা প্রকৌশলী পরীক্ষার জন্য বিভিন্ন নমুনা সংগ্রহ করেন। দুদক টিম উপজেলা প্রকৌশলীর কার্যালয় হতে প্রকল্প সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে।
উক্ত রেকর্ডপত্র পর্যালোচনা করে এবং উপজেলা প্রকৌশলী, ফুলগাজী উপজেলা এর প্রতিবেদন পাওয়ার পর এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

👉পত্র প্রেরণ:
এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৪ টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।

#দুদক_এনফোর্সমেন্ট_টিম_অভিযান