নাটোরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান দেলোয়ার এর হলফনামায় তথ্য গোপন

প্রকাশিত: ৭:৫৯ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০২৪

 

আবু নোহান শ্যামল (সি:ক্রাইম রিপোর্টার):
নাটোরের সিংড়া উপজেলার আলোচিত চেয়ারম্যান দেলোয়ার হোসেনের হলফনামায় মিথ্যা তথ্য উপস্থাপনের অভিযোগ উঠেছে। বাস্তবতার চেয়ে ৯ গুণ বেশি সম্পদ দেখিয়েছেন তিনি। এ ঘটনায় প্রধান নির্বাচন কমিশনারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন স্থানীয় ৩ ব্যক্তি। উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে নাটোরের সিংড়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন দেলোয়ার হোসেন।
নির্বাচন কমিশনে দেওয়া অভিযোগ ও দেলোয়ার হোসেনের হলফনামা ঘেঁটে দেখা গেছে, যৌথ মালিকানায় ১০ একর কৃষি জমির তথ্য উপস্থাপন করেছেন দেলোয়ার হোসেন। এরমধ্যে ওই জমিতে দেলোয়ারের অংশ উল্লেখ করা হয়েছে ১৩ শতাংশ। এ ছাড়া যৌথ মালিকানার ৫ লাখ টাকা মূল্যের একটি আধপাকা বাড়ির ৬ শতাংশ এবং ২০ লাখ টাকা মূল্যের একটি পুকুরের ৬ শতাংশ নিজের বলে দাবি করেছেন দেলোয়ার। একই সঙ্গে নিজের এবং স্ত্রীর কাছে নগদ ১ লাখ ৩০ হাজার টাকা এবং ৫ ভরি স্বর্ণ আছে উল্লেখ করে তথ্য দিয়েছেন। তবে অনুসন্ধানে হলফনামায় উল্লেখিত যৌথ মালিকানার ১০ একর কৃষি জমি বাস্তবে পাওয়া যায়নি।
সম্প্রতি দেলোয়ার হোসেনের হলফনামার গড়মিলের তথ্য সামনে এলে সিংড়া উপজেলার সাতার বাড়িয়া এলাকার বাবুল হোসেন, চক দুর্গাপুরের রাজু আহম্মেদ এবং বাজার এলাকার আক্তার হোসেন যৌথ স্বাক্ষরে দুটি লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগে দেলোয়ারের চেয়ারম্যান পদ স্থগিত করে গেজেট প্রকাশের দাবি করা হয়।
অভিযোগকারীরা বলেন, বাস্তবতার সাথে হলফনামায় উপস্থাপিত সম্পদের কোনো মিল নেই। চেয়ারম্যান হওয়ার পর দেলোয়ার হোসেন অনিয়ম-দুর্নীতি করে সম্পদ গড়তেই প্রকৃত তথ্য গোপন করেছেন।
নাটোর কোর্টের সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট মালেক শেখ জানান, গণ-প্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) অনুযায়ী কোনো প্রার্থী হলফনামায় প্রকৃত তথ্য গোপন করে মিথ্যা তথ্য উপস্থাপন করলে তা অপরাধ বলে গণ্য হবে।অভিযোগ প্রমাণিত হলে নির্বাচিত জনপ্রতিনিধির পদও বাতিল হবে।
নাটোর জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ বলেন, নির্বাচন বাতিলের জন্য তিন ব্যক্তি আবেদন করেছিলেন।
উল্লেখ্য, সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিল করতে গিয়ে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে অপহরণের শিকার হন প্রার্থী দেলোয়ার হোসেন। অভিযোগ উঠে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুৎফুল হাবিবের লোকজন দেলোয়ারকে অপহরণ করেছেন। এ নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনার মুখে প্রার্থিতা প্রত্যাহার করেন লুৎফুল হাবিব। পরে দেলোয়ার হোসেনকে ২৩ এপ্রিল বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান ঘোষণা করা হয়।