সংসদ নির্বাচনকে সামনে রেখে যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে বাংলাদেশ পুলিশ।

প্রকাশিত: ১০:২৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২৩

বিশেষ  প্রতিনিধি : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম বলেছেন, আগামী নির্বাচনকে সামনে রেখে যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে বাংলাদেশ পুলিশ। রাজনৈতিক দলগুলো নিজ নিজ কর্মসূচি দিবেন, কিন্তু কেউ পরিস্থিতি অবনতির চেষ্টা করলেই-তা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলাবাহিনীর সক্ষমতা আছে।
বৃহস্পতিবার বিকালে কুমিল্লা জেলা আয়োজনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
এসময় আইজিপি’র সহধর্মিনী ও পুলিশ নারী কল্যাণ সমিতির সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন ও কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নানসহ চট্টগ্রামের সকল জেলার পুলিশ সুপার এবং পুলিশ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সাম্প্রতিক সময়ে দু’টি রাজনৈতিক দলের একই সময়ে মুখোমুখি কর্মসূচিতে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান প্রসঙ্গে আইজিপি বলেন, রাজনৈতিক দলগুলো তাদের নিজ নিজ কর্মসূচি দিবেন। কিন্তু আইনশৃংখলা পরিস্থিতির অবনতি করার কোন অপচেষ্টা হলে, সেটা আগেও বাংলাদেশ পুলিশ নিয়ন্ত্রন করেছে এবং আগামী দিনেও সফলতার সাথে করবে। যে কোন ধরনের আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলা করার মত সক্ষমতা আমাদের আছে। প্রতিদিনই আমরা নিত্যনতুন পরিবেশ মোকাবেলা করছি। সেই সক্ষমতা দক্ষতা ও অভিজ্ঞতা আমাদের আছে। আমাদের অতীত অভিজ্ঞতা দিয়ে যে কোন চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বাংলাদেশ পুলিশ প্রস্তুত রয়েছে। আমরা বলে থাকি, পুলিশের প্রতিটি দিনই নতুন। গতকালের সাথে আজ আগামীকালের কোন মিল নাই। সুতরাং আমরা প্রতিদিনই চ্যালেঞ্জ মোকাবেলা করছি।
জঙ্গীবাদ নির্মূল প্রসঙ্গে আইজিপি বলেন, সম্প্রতি তরুণরা নিখোঁজ হয়ে জঙ্গীবাদে জড়িয়ে পড়া নিয়ে মাঠে গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে। জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ দমনে পুলিশের সফলতা নিয়ে বিশে আমাদের সুনাম রয়েছে। পাশ্চাত্যের অন্যান্য দেশ থেকেও আমাদের আইনশৃংখলা নিয়ন্ত্রণে রয়েছে।
তিনি আরো বলেন, আমি একটা বিষয় উল্লেখযোগ্য ভাবে বলতে চাই-জঙ্গি দমন নিয়ে আমাদের যে কাজ তা আভিযানিক প্রয়োজনে তা সব সময় প্রকাশ্যে বলতে পারি না। জঙ্গিবাদ সন্ত্রাস নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর যে জিরোটলারেন্স নীতি তা অনুসরন করেই আমরা দায়িত্বপালন করে এগিয়ে যাচ্ছি।