আমাদের পৃথিবী তামাকের আগুনে পুড়ে যাচ্ছে আমাদের পদক্ষেপ নেয়া অতীব জরুরী। 

প্রকাশিত: ৮:১৯ পূর্বাহ্ণ, মার্চ ১৩, ২০২৩

তামাকের স্বাস্থ্যক্ষতি সম্পর্কে আমরা সবাই জানি, কিন্তু মানুষকে তামাকের নেশায় ধাবিত করতে এ শিল্প আরেকটি মারাত্মক ক্ষতি ও পরিবেশ ধ্বংশের কাজকে গৌণ করে তুলে ধরছে ।

তামাক কোম্পানি হচ্ছে পৃথিবীর শীর্ষস্থানীয় পরিবেশ দূষণকারী। পৃথিবীতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের মধ্যে সিগারেটের ব্যবহার সর্বাধিক।

তন্মধ্যে কোটি কোটি সিগারেটের বাট বিভিন্ন জলাশয়ে পড়ে পানি দূষণ করে এবং সামুদ্রিক প্রাণীর ক্ষতি করে।

এখন, তামাক কোম্পানির ইলেক্ট্রনিক পণ্যগুলি এ সমস্যাকে আরো প্রকট করে তুলছে। এসব পণ্যের ধাতু, প্লাস্টিক ও ব্যাটারি বিশ্বের বর্জ্য/আবর্জনা বাড়িয়ে তুলছে।

তামাক কোম্পানিগুলো ভোক্তাদের উপর দায়িত্বহীন আচরণের দোষ চাপানোর চেষ্টা করছে। কিন্তু বিষাক্ত পণ্য সৃষ্টির মাধ্যমে এ সমস্যার শুরু। বন ধ্বংশ, ভূমির উর্বরতা নষ্ট, বিষাক্ত রাসায়নিক, কার্বন নিঃসরণ, পানি দূষণ – সব ক্ষেত্রে তামাকের বিষ জীবপ্রণালীর ক্ষতি করছে।

এ বিষয়ে আমরা কিছু করতে পারি৷ পরিবেশের মারাত্মক ক্ষতি করার জন্য আমরা তামাক কোম্পানিকে দায়বদ্ধ এবং ক্ষতিপূরণ দিতে বাধ্য করতে পারি। তামাক শিল্পের বিষাক্ত থাবা হতে পরিবেশ রক্ষার লড়াইয়ে বিশ্বব্যাপী তামাক শিল্পের উপর একটি নজরদারি সংস্থা হিসেবে ঐকবদ্য হয়ে আমাদের সমাজ তথা জাতিকে মরনঘাতী তামাকজাত দ্রব্যের ব্যাবহার থেকে বিরত করতে বিশ্বব্যাপী

প্রচার প্রসার এ একমত হওয়ার এখনি সময়।