তথ্য অধিকার আইনে আবেদন করেও সরকারের উন্নয়ন প্রকল্পের প্রয়োজনীয় তথ্য পাচ্ছেন না স্থানীয় সাংবাদিকরা।

প্রকাশিত: ৪:১৬ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০২৩

নিজস্ব প্রতিনিধি।

ময়মনসিংহের গৌরীপুরে তথ্য অধিকার আইনে আবেদন করেও সরকারের উন্নয়ন প্রকল্পের প্রয়োজনীয় তথ্য পাচ্ছেন না স্থানীয় সাংবাদিকরা।

এক্ষেত্রে ইউএনও ফৌজিয়া নাজনীনের বিরুদ্ধে নানা অজুহাতে তথ্য প্রদানে গড়িমসি ও সময়ক্ষেপণের অভিযোগ ওঠেছে। আইন অনুযায়ী আবেদনের পর সর্বোচ্চ ২০ কর্মদিবসের মধ্যে তথ্য প্রদানের বাধ্যবাধকতা থাকলেও তা মানছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জানা গেছে, স্থানীয় সাংবাদিক মশিউর রহমান কাউসার, হলি সিয়াম শ্রাবণসহ আরও কয়েকজন গত ফেব্রুযারী মাসের ১ম সপ্তাহে এ উপজেলায় সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের তালিকা চেয়ে তথ্য অধিকার আইনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফৌজিয়া নাজনীনের কাছে আবেদন করেন। কিন্তু তথ্য সরবরাহের নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও প্রকল্প তালিকা পাননি তাঁরা। এক্ষেত্রে তথ্য না দিয়ে নানা অজুহাতে সময়ক্ষেপণ করা হচ্ছে।

সাংবাদিক মশিউর রহমান কাউসার জানান, উপজেলা পরিষদ কর্তৃক বাস্তবায়িত উন্নয়ন তহবিলের আওতায় ২০২১-২২ অর্থবছরের উন্নয়ন প্রকল্পের তালিকা চেয়ে তিনি গত মাসে আবেদন করেন ইউএনও বরাবর। নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও তাঁকে তথ্য সরবরাহ করা হয়নি। এক্ষেত্রে নানা অজুহাতে সময়ক্ষেপন করা হচ্ছে। এ উপজেলায় উন্নয়ন তহবিলের আওতায় বাস্তবায়িত প্রকল্পে ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও হরিলুট হয়েছে বলে জনশ্রুতি ওঠেছে। বাস্তবায়িত প্রকল্পের তালিকা হাতে না থাকায় এ বিষয়ে সঠিক সংবাদ পরিবেশন করতে পারছেন না বলে মন্তব্য করেন তিনি।

সাংবাদিক হলি সিয়াম শ্রাবণ জানান, এ উপজেলায় বিগত দুই অর্থবছরের সরকারের কর্মসৃজন প্রকল্পের তালিকা চেয়ে গত মাসে ইউএনও বরাবর আবেদন করেন তিনি। নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও তাঁকে তথ্য সরবরাহ করা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফৌজিয়া নাজনীন জানান- সাংবাদিকদের তথ্য দেয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের বলার পরও কেন তা সরবরাহ করা হয়নি, বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।