আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন সদস্য দেশ থেকে পর্যবেক্ষক পাঠানোর জন্য কমনওয়েলথ-এর প্রতি অনুরোধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার।।

প্রকাশিত: ৭:০৫ পূর্বাহ্ণ, মে ৮, ২০২৩

বিশেষ প্রতিবেদক : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিভিন্ন সদস্য দেশ থেকে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর জন্য কমনওয়েলথ-এর প্রতি অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমনওয়েলথ মহাসচিব ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ সঙ্গে ক্লারিজ হোটেলে সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা এ অনুরোধ জানান।

সাক্ষাৎ শেষে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়টি উত্থাপন করেছেন এবং বিভিন্ন কমনওয়েলথ দেশ থেকে নির্বাচন পর্যবেক্ষকদের পাঠানোর অনুরোধ করেছেন। জবাবে প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেছেন যে কমনওয়েলথ নির্বাচন আয়োজনে বাংলাদেশকে সাহায্য করতে প্রস্তুত।

প্যাট্রিসিয়া বলেন, অনেক কমনওয়েলথ দেশে তারা একই ব্যবস্থা করেছেন; যেখানে সব রাজনৈতিক দল তাদের প্রতিশ্রুতি জানায় যে তারা নির্বাচনে অংশগ্রহণ করবে এবং নির্বাচন সুষ্ঠু করার জন্য তারা কি কি চায়। আর, যদি কোনো দল নির্বাচনে না জিততে পারে, তাহলে তাদের এটা মেনে নিতে হবে।

কমনওয়েলথ মহাসচিব আরো বলেন, রাজনৈতিক দলগুলো অঙ্গীকার করবে যে তারা সহিংসতায় যাবে না। সব রাজনৈতিক দল অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তাদের অঙ্গীকার ব্যক্ত করবে। সব রাজনৈতিক দল তাদের রাজনৈতিক অঙ্গীকার জানাবে। রাজনৈতিক দলগুলো তাদের প্রকাশ্য অঙ্গীকার করবে, যেখানে তারা বলবে নির্বাচনে অংশ নেবে, সুষ্ঠু ও অহিংস নির্বাচন নিশ্চিত করার জন্য সবকিছু করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অতীতের মতো জেলা পর্যায়ে নির্বাচন কমিশন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার অনুরোধ জানান এবং নির্বাচন কমিশন এখন স্বাধীন হওয়ায় তাদের সঙ্গে বৈঠক করতে বলেন। প্রধানমন্ত্রী কমনওয়েলথ কে জানান যে তার সরকার নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে এবং দেশে ভোটাধিকার নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

ড. মোমেন বলেন, বৈঠকে, নির্বাচন ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা, জলবায়ু, মানসিক স্বাস্থ্য এবং ডিজিটাল কানেক্টিভিটি নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ইচ্ছা প্রকাশ করেছেন যে বাংলাদেশ আগামী জুন থেকে কমনওয়েলথের কৃত্রিম বুদ্ধিমত্তা কমিটির নেতৃত্ব দিতে চায়, কারণ বাংলাদেশ এখন কমনওয়েলথের ব্যবসায়ী ইভেন্টে নেতৃত্ব দিচ্ছে।

কমনওয়েলথ মহাসচিব এ বিষয়ে একমত হয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।