দেশের মাগুরা ও রাজবাড়ী জেলায় বজ্রপাতে ৫ জন কৃষক নিহত আহত আরও ১ জন।

প্রকাশিত: ৭:০৪ পূর্বাহ্ণ, মে ১১, ২০২৩

বিশেষ প্রতিনিধি : গতকাল দেশের মাগুরা ও রাজবাড়ী জেলায় বজ্রপাতে ৫ জন কৃষক নিহত এবং আহত হয়েছেন আরও ১ জন। বুধবার (১০ মে) মাগুরার শ্রীপুর উপজেলার চরচৌগাছি মাঠে বজ্রপাতে ৩ জন কৃষক নিহত ও অপর ১ জন আহত হন।

নিহতরা হলেন-নিজাম শেখ (৬০), মোহাম্মদ আলী বিশ্বাস (৫০) ও শাহাদাত আলী (৬০)। আহতের নাম নজরুল।

শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) লিটন কুমার দাস জানান, বিকেল সাড়ে ৩টার দিকে ঝড়ের সময় কৃষকেরা পাশের গাছের নিচে আশ্রয় নিলে বজ্রপাতে ঘটনাস্থলেই শাহাদাত নামে একজন মারা যান। স্থানীয়রা নিজাম, মোহাম্মদ ও নজরুলকে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নিজাম ও মোহাম্মদকে মৃত ঘোষণা করেন।

নজরুল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে বলে জানান তিনি।

লিটন কুমার দাস আরও জানান, স্থানীয় প্রশাসন নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে বরাদ্দ দিয়েছে। এ ঘটনায় শ্রীপুর থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে।

এদিকে, বুধবার রাজবাড়ীতে বজ্রপাতে বিকেলে আরও ২ জন কৃষকের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের বিল পাকুরিয়া গ্রামের ইমদাদুল জোয়াদ্দার (২৮) ও কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের কুমদ সিং (৪৫)।

স্থানীয়রা জানায়, বিকেল ৪টার দিকে ইমদাদুল তাঁর লিচু বাগান দেখতে বাসা থেকে বের হলে বজ্রপাতে আহত হন। পরে স্বজনেরা তাঁকে উদ্ধার করে বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

অপরদিকে, একই সময় কালুখালীর মদাপুর এলাকার কুমদ সিং তাঁর বাড়ির অদূরে ভুট্টাক্ষেতে কাজ করছিলেন। এ সময় বজ্রপাত হলে তিনিও গুরুতর আহত হন। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি) আবু কায়সার খান বলেন, বজ্রপাতের বিপদ সম্পর্কে মানুষকে সচেতন করতে আমরা কাজ করছি।