আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষাসহ ৮টি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

স্টাফ রিপোর্টার : আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষাসহ ৮টি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন দেশের ৮টি বিভাগীয় শহরে ৩ লাখ ৪৬ হাজার চাকরিপ্রার্থী বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এছাড়া একই দিনে পাসপোর্ট অধিদপ্তর, সমবায় অধিদপ্তর, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, প্রবাসী কল্যাণ ব্যাংক, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), বন অধিদপ্তর এবং বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ে নিয়োগ পরীক্ষাও অনুষ্ঠিত হবে।

এসব পরীক্ষার কারণে বিপাকে পড়েছেন প্রার্থীরা। একই দিনে একাধিক পরীক্ষা না নিয়ে তারিখ পুনর্বিবেচনার অনুরোধ করেছেন তারা। কেননা তারিখ সমন্বয় না করলে আর্থিক ক্ষতি এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করা অসম্ভব হয়ে পড়বে।

জানা যায়, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদনকারী ৩ লাখ ৪৬ হাজার। সকাল ১০টা থেকে ২ ঘণ্টাব্যাপী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার পদে এবং ১ হাজার ২২ জনকে নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে।

দেশের ৮ বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাকি পরীক্ষাগুলো হবে ঢাকায়। ফলে একই সময়ে একাধিক পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব নয়। সমবায় অধিদপ্তরের পরিদর্শক, প্রশিক্ষক, মহিলা পরিদর্শক, ফিল্ড ইনভেস্টিগেটর পদের পরীক্ষা ১৯ মে বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের কম্পিউটার অপারেটর পদে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা হবে সকাল সাড়ে ৯টা থেকে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিস সহায়ক পদের এমসিকিউ পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে।