সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো এবং গুরুত্বপূর্ণঃ রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

প্রকাশিত: ১০:০৭ পূর্বাহ্ণ, মে ২২, ২০২৩

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বলেছেন যে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো এবং গুরুত্বপূর্ণ রবিবার (২১ মে) দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈশা ইউসেফ ঈশা আল-দুহাইলান। এ সময় রাষ্ট্রপতি সাহাবুদ্দিন এ কথা বলেন।

সাক্ষাতের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। তিনি জানান, এসময় সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভাল ও গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি। এছাড়া বাংলাদেশিদের জন্য হজ প্রক্রিয়া সহজ এবং ই-ভিসা চালু করায় সৌদি সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

বাংলাদেশের জনশক্তি রপ্তানির সবচেয়ে বড় গন্তব্য সৌদি আরব উল্লেখ করে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, “সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিরা উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

বাংলাদেশের রাষ্ট্রপতি দুই দেশের মধ্যে বাণিজ্য বিনিয়োগ বাড়াতে সরকারি ও বেসরকারি পর্যায়ে পারস্পরিক যোগাযোগ ও সফর বিনিময় বাড়ানোর ওপর জোর দেন।

সৌদি রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি-সহ বিভিন্ন খাতে সৌদি বিনিয়োগ ধীরে ধীরে বাড়ছে।” তিনি জানান যে কুয়েতের পর বাংলাদেশ হলো দ্বিতীয় রাষ্ট্র, যেখানে মোবাইল ওমরাহ ভিসা চালু হয়েছে। সৌদি আরবের অনেক বড় কোম্পানি বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে বলে জানান সৌদি আরবের রাষ্ট্রদূত।